আহসান হাবীবের জন্মশতবার্ষিকীতে ‘এই দেশ এই মৃত্তিকা’

ad

তারেক আলী মিলন : কবি আহসান হাবীবের জন্মশতবার্ষিকীকে কেন্দ্র করে আজ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র জাতীয় আবৃত্তি, সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বর্ণাঢ্য এই অনুষ্ঠানের আয়োজন করে আবৃত্তি সংগঠন ‘আবৃত্তি একাডেমি’।     

আবৃত্তি একাডেমি আয়োজিত এ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান এর সভাপতিমন্ডলী সদস্য নাট্যশিল্পী ঝুনা চৌধুরী। এছাড়া দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংগঠনসহ স্বনামধন্য ব্যক্তিবর্গ আবৃত্তি একাডেমির পরিচালক মাসুদ আহমেদসহ সংগঠনটির অন্যান্য কর্মীরা উপস্থিত ছিলেন।অনুষ্ঠানের প্রথম পর্বে কবি আহসান হাবীবের ২৫টি কবিতা নিয়ে অনুষ্ঠিত হয়েছে আবৃত্তি প্রযোজনা ‘এই দেশ এই মৃত্তিকা’ গ্রন্থনা ও নির্দেশনা দিয়েছেন আবৃত্তি একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক মৃন্ময় মিজান। দ্বিতীয় পর্বে দেশবরেণ্য বাচিকশিল্পীরা আবৃত্তি করেন।

প্রসঙ্গত, বাংলাদেশের ধ্রুপদী আবৃত্তি চর্চার ইতিহাসে এক উজ্জ্বল নক্ষত্রের নাম আবৃত্তি একাডেমি। ১৯ বছরের পথপরিক্রমায় আবৃত্তি একাডেমি দুই হাজারের অধিক শিক্ষার্থীকে শুদ্ধ উচ্চারণ ও বাচনিক উৎকর্ষের প্রশিক্ষণ প্রদান করেছে। আবৃত্তি শিল্পকে জনপ্রিয় এবং প্রাতিষ্ঠানিক রূপ দানের প্রত্যয়ে একাডেমির কর্মীরা নিরলস কাজ করে যাচ্ছে।

ad