আবারও কালবৈশাখীর আঘাত, চলছে অঝর ধারায় বৃষ্টি

Baishakhi, hit, rain,
ad

জাগরণ ডেস্ক: আজ রাজধানী ঢাকায় সকাল গড়িয়ে বেলা গড়ানো মাত্রই নেমেছে রাতের অন্ধকার, সেই সঙ্গে চলছে অঝর ধারায় বৃষ্টি, যেন শ্রাবণ মাস এসে ধরা দিয়েছে বৈশাখে!

সোমবার (৩০ এপ্রিল) বেলা ১১টার কিছু পরেই আকাশে কালো মেঘের ঘনঘটা দেখা দেয়। তারপর নেমে আসে প্রায় রাতের অন্ধকার, আঘাত হানে কালবৈশাখী। সাড়ে ১১টার দিকে শুরু হয় অতি ভারি বর্ষণ।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, আজ ও আগামীকালও ঝড়ো হাওয়া আর ভারি বর্ষণ চলবে। কোথাও কোথাও শিলাবৃষ্টির আভাসও রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজও সারাদেশে কালবৈশাখী ঝড় হাওয়া বয়ে যেতে পারে। যার গতিবেগ থাকবে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটারের চেয়েও বেশি। প্রবল বজ্র মেঘের ঘনঘটা বৃদ্ধির কারণে আজ সকাল থেকে সাড়ে ১০ টা থেকে ৪৮ ঘণ্টায় দেশজুড়ে প্রায় ৮৯ মিলিমিটার বৃষ্টি হতে পারে।

বঙ্গোপসাগরে মৌসুমী লঘুচাপ বিরাজ করছে। তবে চলতি মৌসুমে এটা স্বাভাবিক। গ্রীষ্মের মৌসুমী জলবায়ুর কারণে সারাদেশে তীব্র ঝড়বৃষ্টি চলছে।

আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া ও বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ এবং বিক্ষিপ্তভাবে বজ্রসহ শিলাবৃষ্টি হতে পারে।

ad