রমিজ উদ্দিনের সামনে আন্ডারপাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

Sheikh hasina
ad

জাগরণ ডেস্ক: রাজধানীর শহীদ রমিজ উদ্দিন কলেজসংলগ্ন এলাকায় আন্ডারপাস নির্মাণকাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি কোনো বাস বা যানবাহন ওভারটেক করলে তাদের শাস্তি দেয়ার নির্দেশ দিয়ে বলেছেন, যেখানে বাস স্টপেজ, সেখানেই গাড়ি থামাতে হবে। যত্রতত্র গাড়ি থামানো যাবে না। কেউ না মানলে তাকে সঙ্গে সঙ্গে শাস্তি দিতে হবে। দরকার হলে লাইসেন্স বাতিল করত হবে।

রবিবার (১২ আগস্ট) সকালে আন্ডারপাস নির্মাণকাজের উদ্বোধনের সময় সরকারপ্রধান এসব কথা বলেন। এ এলাকাটিতেই বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর নিরাপদ সড়কের আন্দোলনে উত্তাল হয়ে উঠেছিল পুরো দেশ

সাধারণ মানুষের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, আমি সকলকে বলব, রাস্তা পারাপারের সময় একবার ডানে দেখতে হবে, একবার বামে দেখতে হবে কোনো গাড়ি আছে কি না। আমাদের দেশের মানুষের বদ অভ্যাস আছে। পানি খেয়ে বোতল ছুড়ে মারল, কলা খেয়ে রাস্তায় ফেলে দিল। ছোট শিশুরা আমাদের চোখ খুলে দিয়েছে। পথচারীরা নিয়ম মেনে রাস্তায় চলাচল করবেন। ড্রাইভাররা নিয়ম মেনে গাড়ি চালাবেন। আমি সেই আশা করি।

শিক্ষার্থীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, ট্রাফিক রুলস মেনে চলতে হবে। নিয়ম মেনে চলতে হবে। আমরা যে কষ্ট পেয়েছি, তোমরা যেন সে কষ্ট না পাও। আগামী দিনের দেশের নেতৃত্ব তোমরাই দেবে। তোমাদের মধ্যে থেকে প্রধানমন্ত্রী হবে, মন্ত্রী হবে, সেনাবাহিনীপ্রধান হবে, নৌবাহিনীপ্রধান হবে, উচ্চপদস্থ কর্মকর্তা হবে—অনেকে অনেক কিছু হবে।

প্রধানমন্ত্রী বলেন, শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করেছে এবং আমরাও তাদের সহযোগিতা করেছি। পুলিশ প্রশাসনকে বলেছি তাদের নিরাপত্তা দিতে। কিন্তু দেখা গেল শিক্ষার্থীদের মাঝে অনুপ্রবেশ ঘটেছে? পরে দর্জির দোকানে খোঁজ নিয়ে জানা গেল, প্রচুর স্কুল ড্রেস তৈরি হচ্ছে, আইডি কার্ড বিক্রি হচ্ছে। অনুপ্রবেশকারীরা আওয়ামী লীগ অফিস আক্রমণ করছে। নেতাকর্মীরা বলল, তারা টিকতে পারছে না। তারা বোঝাতে গেল, তারা বুঝে না। এরা তো ছাত্র না।

তিনি বলেন, এমন লোক আছে, যাদের ভালো কাজের জন্য একসময় পুরস্কার দিয়েছি। তারাও গুজব ছড়াল। কেউ গুজবে কান দেবেন না। কেউ বলল কান চিলে নিয়ে গেছে। আপনারা কানে হাত দিয়ে দেখেন আগে কান আছে কিনা।

এরপর কলেজের সামনে আন্ডারপাস নির্মাণকাজের উদ্বোধন ঘোষণা করেন শেখ  হাসিনা। তিনি বলেন, ‘আমাদের সেনাবাহিনী, বিশেষ করে কনস্ট্রাকশন ব্রিগেড তাদের যে কাজ দিয়েছি, তারা সুন্দর করে দেন। তারা এই প্রকল্পটা তাড়াতাড়ি করে দেবেন, আশা করি। প্রকল্প কাজের শুভ উদ্বোধন আমি ঘোষণা করছি।’

ad