জাবির ৪২ শিক্ষার্থীর জামিন

ju
ad

জাগরণ ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ভাংচুর ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে কর্তৃপক্ষের করা মামলায় গ্রেপ্তার ৪২ শিক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত।

রবিবার গ্রেপ্তার এই ৪২ শিক্ষার্থীকে ঢাকার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানের আদালতে হাজির করা হলে তাদের আইনজীবী জামিন চেয়ে আবেদন করেন।

শুনানি শেষে আদালত আদালত ৫ হাজার টাকা বন্ডে তাদের জামিন মঞ্জুর করেন।

পুলিশি হামলার প্রতিবাদে শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে ভাংচুর চালান শিক্ষার্থীরা। এ সময় সেখান থেকে এই শিক্ষার্থীদের আটক করে আশুলিয়া থানার পুলিশ।

আটক ওই শিক্ষার্থীদের রবিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখিয়ে ঢাকার আদালতে পাঠায় পুলিশ। ভাংচুর ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই মামলা করে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহসিনুল কাদির জানান, ওই শিক্ষার্থীদের শনিবার আটক করা হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করা মামলায় রবিবার তাদের গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়।

গত শুক্রবার ভোরে সাভারের সিঅ্যান্ডবি এলাকায় বাসের ধাক্কায় নিহত হন জাবির মার্কেটিং বিভাগের শিক্ষার্থী নাজমুল হাসান রানা ও মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী আরাফাত।

এ ঘটনার প্রতিবাদে শনিবার শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করলে তাদের ওপর টিয়ার সেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে পুলিশ। এ ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে ক্যাম্পাস।

শনিবার দুপুরে শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন। সন্ধ্যায় অবরোধকারীদের সরিয়ে দেয় পুলিশ। এ সময় টিয়ার শেল ও রাবার বুলেটে দুই সাংবাদিকসহ ১৬ জন আহত হন।

পরে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে উপাচার্যের বাংলোর ফটকের তালা ভেঙে ফেলে ভেতরে ঢুকে বিক্ষোভ করেন। রাত ১২টার দিকে উপাচার্যের বাংলোর সামনে থেকে আন্দোলনরত শিক্ষার্থীদের আটক করে পুলিশ।

উদ্ভূত পরিস্থিতিতে রাতে বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে রবিবার সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ad