মহাকাশে বাংলাদেশের পতাকা উত্তোলিত হলো: প্রধানমন্ত্রী

Space, Flag of Bangladesh, Prime Minister,
ad

জাগরণ ডেস্ক: বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু- ১’ মহাকাশে পাঠানো সফল হওয়ায় দেশবাসী ও সংশ্লিষ্টদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই উৎক্ষেপণের মধ্য দিয়ে মহাকাশে বাংলাদেশের পতাকা উত্তোলিত হলো জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কিছুদিনের মধ্যেই দেশের মানুষ স্যাটেলাইটের সুফল পেতে শুরু করবে।

শুক্রবার (১১ মে) দিবাগৎ রাত ২টা ৩৫ মিনিটে জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আজ থেকে বাংলাদেশ স্যাটেলাইট ক্লাবেরর গর্বিত সদস্য। আমরা প্রবেশ করলাম এক নতুন যুগে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফলভাবে উৎক্ষেপণের মাধ্যমে আমরা আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণ করতে পারি। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বিটিআরসি, প্রকল্প এবং স্যাটেলাইট কোম্পানির কর্মীদের আমি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

শেখ হাসিনা বলেন, আমি নির্মাতা ও উৎক্ষেপণকারী উভয় প্রতিষ্ঠানের কর্মীদের ধন্যবাদ জানাচ্ছি। ধন্যবাদ জানাই ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে। পাশাপাশি ধন্যবাদ জানাই রাশিয়াকে তাদের কক্ষপথ ভাড়া দেয়ার জন্যে। প্রিয় দেশবাসী আপনারা সকলে দোয়া করবেন। সবাইকে আবারো ধন্যবাদ জানিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইটের শুভ উৎক্ষেপণ ঘোষণা করছি।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র তৈরি করে দিয়ে যান। আজকে তা পূর্ণাঙ্গতা লাভ করলো। আমরা পূর্ণাঙ্গভাবে ফ্লাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে চলে আসলাম। সবাইকে ধন্যবাদ। স্যাটেলাইট উৎক্ষেপণের এই দিনটি বাংলাদেশ ও বাঙালী জাতির জন্য অত্যন্ত গৌরবের।

সদ্য স্বাধীনদেশে বঙ্গবন্ধু মহাকাশযাত্রার স্বপ্নের সূচনা করে গিয়েছিলেন জানিয়ে শেখ হাসিনা বলেন, স্বাধীনতার মাত্র ৩ বছরের মাথায় ১৯৭৪ সালে তিনি রাঙামাটির বেতবুনিয়ায় ভূ-উপগ্রহকেন্দ্র স্থাপন করেন। আজ আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে আরেকধাপ এগিয়ে গেলাম।

ad