পেঁয়াজের কেজি এখন ১০০ টাকা

Onion, price, 100, money, kg,
ad

জাগরণ ডেস্ক: রাজধানীর বাজারে পেঁয়াজের দাম বাজার ও মানভেদে ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) রাজধানীর কারওয়ানবাজার, হাতিরপুল, কাঠালবাগান, ও শুক্রাবাদের বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮৫ টাকা কেজিতে। যেখানে গত শুক্রবারও প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৮০-৮৫ টাকায়। তারও এক সপ্তাহ আগে ছিল ৬৫ থেকে ৭৫ টাকা।

খুচরা ব্যবসায়ীরা জানান, পাইকারি বাজারে পেঁয়াজের দাম হঠাৎ করেই বৃদ্ধি পেয়েছে। যে কারণে তাদের আজ অতিরিক্ত দামে বিক্রি করতে হচ্ছে।

চলতি মাসের শুরুতে পেঁয়াজের দাম হঠাৎ করে বেড়ে যাওয়ার পর মাঝে কিছুটা কমেছিল। কিন্তু এখন আবার হঠাৎ করে বেড়ে গেছে। মূলত আমদানি করা পেঁয়াজের দাম বাড়ার প্রভাবে দেশী পেঁয়াজের দাম বেড়েছে।

ব্যবসায়ীরা জানান, আমদানি করা পেঁয়াজের দাম এক লাফে বেড়ে হয়েছে সর্বাধিক ৮৫ টাকা কেজি, যা গত বৃহস্পতিবার ছিল ৬০ টাকা। গত সপ্তাহে প্রতি কেজি আমদানি করা পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হয় ৫০ থেকে ৫৫ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে প্রায় ৩০ টাকা।

টিসিবির তথ্যানুযায়ী, বর্তমানে প্রতি কেজি দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়, যা এক সপ্তাহ আগে ছিল ৭৫ থেকে ৮৫ টাকা। আর এক বছর আগে ছিল ৩৫ থেকে ৪০ টাকা। সে হিসেবে বছরের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম বেড়েছে প্রায় তিনগুণ। শতাংশের হিসেবে দাম বেড়েছে ১৫৩ শতাংশ।

দেশের বাজারে পেঁয়াজের এমন অস্বাভাবিক দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, বাজারে দেশী পেঁয়াজের ঘাটতি রয়েছে এবং ভারত পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে। ফলে আমদানি খরচ বেড়েছে। সম্প্রতি টানা বৃষ্টিতে কিছু ক্ষেত নষ্ট হয়েছে। যে কারণে নতুন পেঁয়াজ বাজারে আসায় বিলম্ব হচ্ছে। এসব কারণেই পেঁয়াজের দাম বেড়ে গেছে।

ad