ভারত থেকে আসা পেঁয়াজের দাম কমতে শুরু করেছে

Onion
ad

স্থানীয় প্রতিনিধি: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আসা পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। গত তিনদিনে কেজি প্রতি ১০ থেকে ১৫ টাকা কমেছে পেঁয়াজের মূল্য।

জানা যায়, দু’দেশের বন্যা পরিস্থিতির কারণে ভারত থেকে আমদানি কমে যাওয়ায় দেশের বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকে। বর্তমানে আমদানি বেড়ে ওঠায় ও বন্যা পরিস্থিতির কারণে ক্রেতা সংকট দেখা দেয়ায় ১০ থেকে ১৫ টাকা কম দরে পেঁয়াজ বিক্রি করছে ভারতীয় ব্যসায়ীরা।

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকারি ক্রেতারা জানান, দু’দিন আগে যে পেঁয়াজ প্রতি কেজি ৩৫ থেকে ৩৬ টাকায় কিনেছেন, এখন তা কিনছেন প্রকার ভেদে ২১ থেকে ২৫ টাকায়।

বন্দরের পেঁয়াজ আমদানিকারক বাবলু হোসেন ও আমজাদ হোসেন বলেন, ভারতের সর্বশেষ বেঁধে দেয়া সাড়ে ৩শ মার্কিন ডলারে প্রতিটন পেঁয়াজ আমদানি করতে হচ্ছে তাদের। দেশে বন্যার কারণে রাস্তা খারাপ হওয়ায় সময় লেগে যাচ্ছে বেশী, এতে করে পেঁয়াজ নষ্ট হয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বন্দরের ব্যাবসায়িরা।

হিলি কাষ্টমস সূত্রে জানাগেছে, গত সোমবার থেকে শনিবার পর্যন্ত ৫ দিনে হিলি স্থল বন্দর দিয়ে ১৬৭ ভারতীয় ট্রাকে ৩ হাজার ৩৪০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। ঈদ যতো ঘনিয়ে আসছে পেঁয়াজ আমদানী ততই বাড়ছে।

ad