সোনালী আঁশের শেয়ারের দাম বাড়ায় ডিএসইর সতর্কবার্তা

মাত্র আট কার্যদিবসে শেয়ারবাজারে তালিকাভুক্ত সোনালী আঁশের শেয়ারের দাম বেড়েছে প্রায় ১০০ টাকা। রবিবার (৭ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ বলছে, প্রতিষ্ঠানটির শেয়ারের এই মূল্যবৃদ্ধি অস্বাভাবিক।


ফলে ডিএসই থেকে বিনিয়োগকারীদের সতর্ক করা হয়েছে। সংস্থাটি থেকে জানানো হয়েছে, সোনালী আঁশের শেয়ারের দাম বাড়ার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।


ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানাতে ডিএসই থেকে নোটিশ পাঠানো হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে এবং লেনদেন বেড়েছে- তার জন্য কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।


তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ১৭ এপ্রিল কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৪৩৬ টাকা ৭০ পয়সা। সেখান থেকে বাড়তে বাড়তে এরই মধ্যে কোম্পানিটির শেয়ারের দাম হয়ে গেছে ৫৩০ টাকা ৪০ পয়সা। এমন দাম বাড়ার পরিপ্রেক্ষিতে ডিএসই থেকে সতর্ক বার্তা এলো।


সংশ্লিষ্ট সূত্র জানায়, শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি সর্বশেষ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ১০০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২১ সালে বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি।