ডেঙ্গু প্রতিরোধে বেশি বেশি গাছ লাগাতে হবে: ইবি ভিসি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রাশিদ আসকারী বলেছেন, ডেঙ্গু প্রকোপের প্রধান কারণ বৈশ্বিক উষ্ণায়ন। বাংলাদেশ টপিক্যাল কান্ট্রি হওয়ায় ডেঙ্গুর প্রভাব দিন দিন ছড়িয়ে পড়ছে। তাই বেশি বেশি গাছ লাগানোর মাধ্যমে বৃষ্টিপাত ঘটিয়ে এই ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। তাই সকলকে বেশি বেশি গাছ লাগাতে হবে।

তিনি বলেন, তাছাড়া টেকসই কার্যক্রম, ব্যাপক গণসচেতনতা বৃদ্ধি এবং বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে গবেষণার মাধ্যমেও ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে ‘ডেঙ্গু বিস্তারের কারণ ও করণীয়’ শীষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্র্থীরা তাদের গবেষণার মাধ্যমে মানবজাতির এই ক্ষুদ্রতম শত্রু ডেঙ্গু ধ্বংসে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে। এ বিষয়ে তৎপর হওয়া উচিৎ।  

বিভাগের প্রভাষক রবিউল ইসলামের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মমতাজুল ইসলাম।

সেমিনারে মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. আনোয়ার খসরু পারভেজ। সেমিনারটির সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার।

প্রধান আলোচক বাংলাদেশে ডেঙ্গু বিস্তার, বিগত বছরগুলোর চেয়ে বর্তমান সময়ে ডেঙ্গু বিস্তারের কারণ এবং ডেঙ্গুর প্রকোপ রোধে যা যা করণীয় তা সম্পর্কে তিনি সবিস্তারে আলোচনা উপস্থাপন করেন।

মন্তব্য লিখুন :