শাবিপ্রবি শিক্ষার্থীদের বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অবরুদ্ধ উপাচার্যকে মুক্ত করার সময় পুলিশ ও শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় অজ্ঞাতনামা ২ শতাধিক শিক্ষার্থীকে আসামি করে মামলা করেছে পুলিশ।


সোমবার রাতে জালালাবাদ থানার উপ-পরিদর্শক মো. আব্দুল হান্নান বাদী হয়ে সংশ্লিষ্ট থানায় মামলাটি দায়ের করেন।


সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার আজবাহার আলী বলেন, 'সেদিন শিক্ষার্থীদের মধ্যে থেকে পুলিশকে লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ করা হয়েছে। পুলিশ আহত হয়েছেন এবং পুলিশের রাবার বুলেট-সাউন্ড গ্রেনেড খরচ হয়েছে। তাই নিয়মরক্ষার জন্য এই মামলাটি দায়ের করা হয়েছে।'


মামলা শিক্ষার্থীদের ভয়ভীতি প্রদর্শন বা হয়রানির উদ্দেশ্যে নয় বলেও দাবি করেন তিনি।


মামলার এজাহারে উল্লেখ করা হয়ছে, ৩ দফা দাবিতে শিক্ষার্থীদের কর্মসূচিকে কেন্দ্র করে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে অবরুদ্ধ করার ঘটনা ঘটে। বিকেল সাড়ে ৫টার দিকে পুলিশের কর্তব্যকাজে বাধা দেয় শিক্ষার্থীরা এবং পুলিশের উপর চড়াও হয়।


এজাহারো আরও উল্লেখ করা হয়েছে, শিক্ষার্থীরা পুলিশের সরকারি আগ্নেয়াস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। বৃষ্টির মতো ইট-পাটকেল ছুড়তে থাকে, গুলি ছুড়ে এবং পুলিশের উপর ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৩১ টি শটগানের গুলি এবং ২১টি সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে।'


মামলাটি গ্রহণ করে থানার পরিদর্শক (তদন্ত) মো. আবু খালেদ মামুন তদন্তের দায়িত্ব থানার উপ-পরিদর্শক মো. আসাদুজ্জামানকে দিয়েছেন।