বুয়েটে ‘স্টাডি ইন জাপান সেমিনার-২০১৮’ অনুষ্ঠিত

ad

জাগরণ ডেস্ক: বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) জাপানিজ অ্যালামনাই অ্যাসোসিয়েশন ইন বাংলাদেশ (জুয়াব) ও বাংলাদেশস্থ জাপান দূতাবাসের যৌথ আয়োজনে ‘স্টাডি ইন জাপান সেমিনার ২০১৮’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ মার্চ) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগিতায় এই সেমিনার অনুষ্ঠিত হয়। সদ্য জাপান ফেরত প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দুইজন শিক্ষক তাদের অভিজ্ঞতার আলোকে সেমিনার পেপার উপস্থাপন করেন।

সেমিনারে জাপানে উচ্চ শিক্ষার বিভিন্ন তথ্যসহ জাপান সরকারের বিভিন্ন পর্যায়ের বৃত্তির (শিক্ষা মন্ত্রণালয়, সংস্কৃতি, খেলাধুলা, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য, জাপানের লাইফ স্টাইল ও অন্যান্য সুযোগ-সুবিধা সম্পর্কিত বিস্তারিত বিষয়াদি নিয়ে আলোচনা করা হয়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের মাষ্টার্স প্রোগ্রামের ষাটের অধিক শিক্ষার্থীসহ তরুণ শিক্ষকগণ এই সেমিনারে অংশগ্রহণ করেন।

এই সেমিনারে আরও উপস্থিত ছিলেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধানসহ জাপান দূতাবাসের কর্মকর্তা এবং জুয়াবের সদস্যগণ।

MEXT বৃত্তি সংক্রান্ত তথ্যাবলি:

এখন পর্যন্ত জাপান প্রায় ৩ হাজার ৮০০ বাংলাদেশী শিক্ষার্থীকে জাপান সরকারের বৃত্তি প্রদান করেছে। শুধুমাত্র ২০১৭ সালেই ১৬০ জনের বেশি বাংলাদেশী শিক্ষার্থী জাপান সরকারের এই বৃত্তি পেয়েছে এবং বিভিন্ন বিষয়ে জাপানে অধ্যয়নরত আছেন।

বৃত্তির আবেদন মধ্য-এপ্রিল (দূতাবাস সুপারিশ) এবং অক্টোবর (বিশ্ববিদ্যালয় সুপারিশ), বছরে দুইবার হয়ে থাকে। বিস্তারিত তথ্য দূতাবাসের ওয়েব সাইটে অনুসন্ধান করলে পাওয়া যাবে।

যোগাযোগ: মাই তমরি, জনসংযোগ ও সংস্কৃতি, বাংলাদেশের জাপানি দূতাবাস
Email: eojbd@dc.mofa.go.jp

ad