শওকত ওসমান সাহিত্য পুরস্কার পেলেন হাসান আজিজুল

Hasan azizul
ad

জাগরণ ডেস্ক: বাংলা সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘শওকত ওসমান সাহিত্য পুরস্কার ২০১৭’ পেয়েছেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

বৃহস্পতিবার (১০ মে) সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ কলাভবনের বাংলা বিভাগে আয়োজিত এক অনুষ্ঠানে তার হাতে এ সম্মাননা তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

অনুষ্ঠানটির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ‘বাংলা গবেষণা সংসদ’।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, আজ যার নামে এ পুরস্কার দেওয়া হচ্ছে তিনি উপমহাদেশের এমন একজন ব্যক্তি যার কোনো বিশেষণ দিয়ে শেষ করা যাবে না। তেমনি যিনি অর্জন করলেন তাকেও কোনো বিশেষণ দিয়ে শেষ করা যাবে না। দেশের এমন কোনো সাহিত্য পুরস্কার নেই, যা হাসান আজিজুল হক পাননি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অহংকার।’

হাসান আজিজুল হক বলেন, বাংলাদেশ এবং দেশের বাইরের অনেক পুরস্কার অর্জন করেছি। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রথমবার কোনো পুরস্কার পেয়েছি। এটি আমার জন্য সত্যিই অনেক আনন্দের। কেন না আমি এই বিশ্ববিদ্যালয়েরই ছাত্র এবং শিক্ষক ছিলাম।

গবেষণা সংসদের সভাপতি অধ্যাপক খন্দকার ফরহাদ হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন-রাবির উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা এবং স্বাগত বক্তব্য দেন বাংলা বিভাগের সভাপতি পিএম সফিকুল ইসলাম।

ad