যেভাবে স্টার্টআপ কোম্পানিগুলো শীর্ষ প্রতিভাবানদেরকে আকৃষ্ট করতে পারে

everjobs
ad

জাগরণ ডেস্ক: স্টার্টআপ কোম্পানি এবং ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য এটা একটি চিন্তার বিষয় যে তারা কিভাবে তাদের কোম্পানি গুলোতে শীর্ষ প্রতিভাবানদের আকৃষ্ট করবে, বিশেষ করে যখন আপনি তাদেরকে কি পরিমাণ বেতন অফার করবেন চিন্তা করছেন। এখানে কোন প্রশ্ন আসে না যে সঠিক ব্যক্তিকে আপনার কোম্পানিতে নিয়োগ করা আপনার কোম্পানিতে অনেক বিশাল পরিবর্তন আনতে পারে, এটি এখনও ছোট ব্যবসার এবং স্টার্টআপসের কোম্পানি গুলোর প্রতিযোগিতা করার জন্য একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হতে যাচ্ছে। সৌভাগ্যবশত আরও অনেক কিছু রয়েছে, যা শীর্ষ প্রতিভা গুলোকে অধিক বেতন ছাড়াও আপনার ব্যবসায় আকৃষ্ট করবে। এভারজবস বাংলাদেশ এই বিষয়ে নিচে কিছু পরামর্শ দেয়া হলো-

আপনার পার্থক্যের উপর জোর দিন-
একটি সবচেয়ে সুস্পষ্ট সুবিধা হলো একটি স্টার্টআপকে তুলনা করতে হবে একটি বৃহৎ এবং প্রতিষ্ঠিত প্রতিষ্ঠনের সাথে কিভাবে তারা তাদের প্রতিষ্ঠানটিকে পরিচালনা করছে। স্টার্টআপদের কিছু দৃশ্য থাকে মানুষদের আকৃষ্ঠ করার জন্য যা মানুষদের স্টার্টআপদের সাথে কাজ করার জন্য উৎসাহিত করে যখন তারা অন্য কোথাও একই কারণে কাজ খোঁজে, কিছু নতুনত্বের সঙ্গী হওয়া, কিছু অর্থপূর্ণ, কোন কিছুর শুরু থেকে তাদের অংশ হতে চাওয়া। স্টার্টআপরা মানষের চাহিদা পূরণে মহান, নতুন কাউকে নিয়োগ করার আগে এটি তাদের সুবিধা মতো ব্যবহার করা উচিৎ–এটা মনে রাখবেন সকলে ভাল বেতন আশা করেন, কখনও কখনও এটি অনেক বড় ভূমিকা পালন করে। সর্বাত্বক চেষ্টা করুন এবং আপনার কাঙ্ক্ষিত প্রর্থীকে একটি ভিন্ন ধরনের সুযোগ দিন।

কাজের সময় ও সুযোগের নমনীয়তা-
শুধুমাত্র আপনার কাজের পারিশ্রমিক প্রদান অন্য প্রতিষ্ঠানের মতো ভাল না হলেও, এটা মনে করবেন না আপনি শীর্ষ প্রতিভা গুলোকে প্রলোভিত করতে পারবেন না। ছোটদের জন্য একটি বড় ড্র-কার্ড আছে, গতিশীল ব্যবসা প্রতিষ্ঠান তারা সুযোগ দিতে পারে নমনীয় কাজের। নমনী কাজ যুবক কর্মীদের কাছে অনেক বেশি মূল্যবান। মানুষদের দূরদর্শী কাজ করার ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিতে হবে আথবা কর্মীদেরকে সুযোগ দিতে হবে বাসায় বসে কাজ করার। এটি বিশ্ববিদ্যালয় এর স্নাতকদের জন্য একটি বিশেষ সুযোগ, বিশ্ববিদ্যালয়ের স্নাতকরা একটি ভারসাম্য পূর্ণ সুস্থ কাজ/জীবন আশা করেন এবং এই সুযোগের জন্য তারা কম বেতনের চাকরিতে খুশী থাকেন। এটি শুধু সময়ের নমনীয়তা নয়, মানুষ এমন জায়গায় কাজ করতে চায় যেখান থেকে মানুষ সামাজিক মিডিয়ায় প্রবেশ করতে পারে গতিশীলতা এবং এমনকি নির্বাচন করা কি ধরনের ডিভাইজে কাজ করতে হবে।

অন্যান্য সুযোগ দেয়া-
সেখানে অন্যান্য বাস্তব সুযোগ প্রদান করা হবে যা আপনাকে স্টার্টআপ কোম্পানিগুলোতে আবেদন এবং কাজ করতে উৎসাহিত করবে। একটি দুর্দান্ত উপায়ে মানুষকে আগ্রহী করে এবং এমনকি আপনার কোম্পানীর সঙ্গে থাকার প্রশিক্ষণ ও উন্নয়ন সুযোগ প্রদান করুন- আপনার কর্মচারীদের তাদের কর্মজীবনে সাহায্য করুন, শিক্ষায় বিনিয়োগ প্রায়ই একটি উচ্চতর বেতন প্রদানের তুলনায় সস্তা। আপনি যদি কাউকে বিদেশে চাকরী জন্য নিযোগ করেন তাবে ভিসা এবং কাজের অনুমতি সুযোগ করে দিতে পারেন। বিদেশে যাওয়ার জন্য কাগজপত্রের কাজ একটি অনেক বড় বিষয়।

একটি রেফারেল প্রোগ্রাম তৈরি করা-
কোম্পানির জন্য মানানসই প্রতিভাবান মানুষ পাওয়ার সব থেকে ভালো উপায় হলো একটি এমপ্লয়ী রেফারেল প্রোগ্রাম তৈরি করা। আপনি যদি আপনার কর্মচারীদের প্রতিটি নিয়োগের জন্য নগদ টাকা দেয়ার প্রস্তাব দেন তাহলে আপনার কোম্পানির জন্য আরও যোগ্য মানুষ খুঁজে পাওয়ার সম্ভাবনা বাড়বে। উল্লেখ্য সম্ভাবনাময় কেউ যদি আসে তাহলে তারা টীম এবং কালচার এর সাথে মানানসই হবে এবং তাদের নির্ধারিত কাজ করার প্রয়োজনীয় দক্ষতা থাকার সম্ভাবনা অনেক বেশি।

কর্মচারীদের ক্ষমতায়ন-
বোর্ডে যোগ্য প্রার্থী আনার পরের কাজটি হচ্ছে তাদেরকে তাদের অবস্থানে ধরে রাখা। নতুন কর্মচারীরা সাধারণত খুব অল্প সময় টিকে থাকে কিন্তু এমনটা হতে দেয়া যাবে না। ক্ষমতায়ন এর মাধ্যমে আপনার কর্মচারীদের জড়িত রাখুন। কর্মচারীদেরকে কর্মক্ষেত্রে কাজ করার স্বাধীনতা দেয়া উচিত। আপনি আপনার এবং কর্মচারীদের মধ্যে একটি খোলামেলা যোগাযোগ বজায় রাখুন কিন্তু তাদেরকে নিজেদের কাজ নিজেদেরকে করতে দিন। আপনি যদি সৃজনশীলতা বন্ধ করা শুরু করেন তাহলে একটি ভালো এবং সম্ভাবনাময় উজ্জ্বল ভবিষ্যতকে বিদায় জানাবেন।

আপনি যদি এই কৌশলগুলো মাথায় রেখে অগ্রসর হতে পারেন, তাহলে শুরুতেই কিছু প্রতিভাবান কর্মচারী আপনার নিয়োগ বিজ্ঞপ্তিতে সাড়া দেবেন। কিন্তু এটা মনে রাখতে হবে যে, যুদ্ধে পুরোপুরি জয়লাভ করতে চাইলে আপনাকে যেমন নতুন প্রতিভাকে আকৃষ্ট করতে হবে, তেমনই তাদেরকে ধরেও রাখতে হবে। বাংলাদেশের প্রতিভাবানদের একটি বড় উৎস এভারজবস বাংলাদেশ এর সাথে আছে এবং আপনি সাইন আপ করে তাদের সিভিগুলো ডাটাবেস থেকে খোঁজা শুরু করে দিন। বিস্তারিত জানতে আজই ভিজিট করুন- https://www.everjobs.com.bd

ad