বুড়িমারী দিয়ে ভারত থেকে ফিরলেন ১৬ জন

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারতে আটকে পড়া ১৬ বাংলাদেশি দেশে ফিরেছেন। তাদের সবাইকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

মঙ্গলবার (১ জুন) বিকেল বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১৬ জন বাংলাদেশে প্রবেশ করেন।

পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান জানান, তাদেরকে নিজ খরচে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

বুড়িমারী ইমিগ্রেশন পুলিশ সূত্রে জানাগেছে, গত (২৬ এপ্রিল) থেকে ভারতের বাংলাদেশ দূতাবাসের অনুমতি নিয়ে মঙ্গলবার (১ জুন) বিকেলে ১৬ জন বাংলাদেশী দেশে ফিরেছেন।  এ নিয়ে  গত ২৬ এপ্রিল থেকে ১ জনু পযর্ন্ত বুড়িমারী চেকপোস্ট দিয়ে মোট ৩৪২ বাংলাদেশি দেশে ফিরছেন। তাদের মধ্যে ভারত ফেরত শিক্ষার্থীসহ ৯ জনের শরীরে করোনার উপসর্গ দেখা দিয়েছে।

উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ভারত থেকে আসা ১৬ বাংলাদেশি বুড়িমারী স্থলবন্দর আসার পর সকল প্রক্রিয়া শেষে সেখান থেকে ১৪ জনকে নির্ধারিত পরিবহনযোগে পাটগ্রামে বিভিন্ন হোটেলে নেয়া হয়েছে। এদের মধ্যে দুইজন অসুস্থ্য থাকায় লালমনিরহাট সদর হাসপাতালের আইসোলেশনে ওয়ার্ডে ভর্তি করা হবে।

এ বিষয়ে লালমনিরহাটের সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায় বলেন, ভারত থেকে আসা ৯ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। তবে ভারতীয় ভ্যারিয়েন্ট বা ব্লাক ফাঙ্গাসে (ধরন) কি না তাদের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে।