বগুড়ায় পুলিশ কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া শুরু

সারাদেশের ন্যায় নতুন নিয়মে বগুড়াতেও পুলিশ কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ৮টায় নিয়োগ প্রার্থীদের লাইনে দাঁড়ানো মধ্যে দিয়ে জেলার পুলিশ লাইন্স মাঠে আনুষ্ঠানিকভাবে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। 


ভোর থেকে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রার্থীরা অভিভাবকসহ পুলিশ লাইন্স মাঠের গেটে ভিড় জামায়। নতুন নিয়মে পাঁচ স্তরের যাচাই-বাছাই,লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে চূড়ান্তভাবে উত্তীর্ণদের পুলিশ কনস্টেবল পদে নিয়োগ দেয়া হবে।


নিয়োগ প্রক্রিয়ার প্রথম দিনে প্রার্থীদের শারীরিক মাপ, যোগ্যতা ও যাবতীয় কাগজপত্র যাচাই বাটাই শেষে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করানো হবে। উত্তীর্ণদের বুধবার দ্বিতীয় দিন দৌড়, পুশআপ, লং এবং হাইজাম্পে অংশ নিতে হবে। তৃতীয় দিন বৃহস্পতিবার দৌড়, ড্র্যাগিং, রোপ ক্লাইম্বিংয়ে কৃতকার্য প্রার্থীরা লিখিত পরীক্ষায় অংশ নেবেন। সর্বশেষ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মন্সতাত্তি¡ক ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।


বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বলেন, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ডঃ বেনজীর আহমেদ,বিপিএম (বার) নির্দেশে নতুন নিয়মে স্বচ্ছতা, মেধা ও যোগ্যতার ভিত্তিতে বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়াটি অত্যন্ত নিখুঁত ও যুগোপযোগী যা ইতিমধ্যেই সর্বমহলে প্রশংসিত হয়েছে। এ নিয়োগ প্রক্রিয়ায় কোন ধরনের অস্বচ্ছতা বা অনিয়মের সুযোগ রাখা হয়নি। বগুড়া জেলায় মেধা ও যোগ্যতার ভিত্তিতে একটি শতভাগ স্বচ্ছ ও সফল নিয়োগ সমাপ্ত করে দৃষ্টান্ত স্থাপন করতে চাই।

 

জেলা পুলিশের তথ্য মতে, বগুড়াতে কনস্টেবলের ৭১টি শূন্য পদের বিপরীতে এবার ৩০০ জন চাকরি প্রার্থী আবেদন করেছেন। তার মধ্যে পুরুষ নিয়োগ পাবে ৬০ জন এবং নারী নিয়োগ পাবে ১১ জন।