বোদায় আলু চাষে বাম্পার ফলনের সম্ভাবনা

পঞ্চগড়ের বোদায় আলুর বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। উপজেলার আলু চাষের ক্ষেত গুলো সবুজে ভরে উঠেছে। কিছু কৃষক আগাম আলু চাষ করে লাভবান হচ্ছেন। তবে দাম নিয়ে দুশ্চিন্তায় আছে কৃষকরা।


বর্তমান বাজারে নতুন আলু ২০ টাকা পুরাতন আলু ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে পাইকারি বাজারে আলুর কেজি ৬ থেকে ৮ টাকা করে।


জানাগেছে, আবহাওয়া অনুকূলে থাকায় বর্তমান কৃষকরা আলু চাষে ব্যস্ত সময় পার করছেন। শীতকালীন ফসল হলেও আলু চাষে ব্যাপক রোগবালাই হয়ে থাকে। কিন্তু এ মৌসুমে আলুর ক্ষেতে বেশি রোগবালাই নেই। আলুর খোল পচা ও খোড়া রোগ তেমন নেই বললেই চলে। তারপরেও কৃষকরা প্রয়োজনীয় কিটনাশক প্রয়োগ করে আলু পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। 


উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে আলু চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৮০০ হেক্টর। কিন্তু লক্ষ্যমাত্রার চেয়ে অর্জিত হয়েছে ২৯০০ হেক্টর। এ বছর আলু চাষ বৃদ্ধি পেয়েছে। গত বছর আলরু বাজার দর ভালো থাকায় এ উপজেলার কৃষকরা আলু চাষের দিকে ঝুঁকে পড়েছে। 


এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ জানান, আলু চাষে কৃষকদের প্রনোদনা দেয়া হয়েছে। কৃষকদের উন্নত জাতের আলুর বীজ ও সার বিতরণ করা হয়েছে। তাছাড়া চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় আলু ক্ষেতগুলোতে রোগ কম থাকায় আলুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।