এক হাজার গরু-ছাগল এলো ট্রেনে

বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ক্যাটল স্পেশাল ট্রেনে দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা জামালপুরের দেওয়ানগঞ্জ বাজার থেকে দুটি ট্রেন এবং উত্তর-পশ্চিমাঞ্চলের জেলা চাঁপাইনবাবগঞ্জ থেকে একটি ট্রেন ঢাকায় পৌঁছেছে।


ক্যাটল স্পেশাল প্রথম ট্রেন প্রতি ওয়াগনে ১৬টি হারে মোট ২৫টি ওয়াগনে ৪০০টি গরু নিয়ে বুধবার দুপুর ২টায় দেওয়ানগঞ্জ বাজার থেকে ছেড়ে ইসলামপুর বাজার হয়ে বৃহস্পতিবার (৭ জুলাই) ভোর ৪টা ৪০ মিনিটে ঢাকায় পৌঁছে।


ক্যাটল স্পেশাল দ্বিতীয় ট্রেন দেওয়ানগঞ্জ বাজার থেকে প্রতি ওয়াগনে ১৬টি হারে ১৮টি ওয়াগনে ২৮৮টি গরু এবং ইসলামপুর বাজার থেকে সাতটি ওয়াগনে ১১২টি গরুসহ মোট ২৫টি ওয়াগনে ৪০০টি গরু নিয়ে বৃহস্পতিবার সকাল ৯টা ৪৫ মিনিটে ঢাকায় পৌঁছে। এ দুটি ট্রেনে মোট গরু আসে ৮০০টি এবং ভাড়া আদায় হয় মোট ৩ লাখ ৯৮ হাজার ১১০ টাকা।


এছাড়া অপর ক্যাটল স্পেশাল ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে বুধবার বিকেল সাড়ে ৪টায় রওনা হয়ে রাজশাহী ও বড়াল ব্রিজ হয়ে মোট ৩৬টি গরু ও ১৬০টি খাসি নিয়ে বৃহস্পতিবার সকাল ৭টায় ঢাকায় পৌঁছেছে। এ ট্রেন হতে মোট ভাড়া আদায় হয় ৪২ হাজার ১২০ টাকা।


ব্যবসায়ীরা বলছেন, ট্রেনে কোরবানির পশু পরিবহনে খরচ ট্রাকের চেয়ে অর্ধেক। তবে ঢাকায় ট্রেন স্টেশন থেকে হাট পর্যন্ত পৌঁছানোর সময় বিড়ম্বনায় পড়তে হয়। তাই অনেকে ট্রেনে গরু বুকিং করতে চান না।