জাবির উপাচার্য প্যানেল নির্বাচন বিকেলে

দীর্ঘ আট বছর পর আজ জাহাঙ্গীরনগর বিশ্ব বিদ্যালয় অনুষ্ঠিত হবে সিনেটে উপাচার্য প্যানেল নির্বাচন। শুক্রবার (১২ আগস্ট) বিকেল চারটায় এ উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে প্রায় ৮২ জন সিনেট সদস্য উপাচার্য প্যানেল নির্বাচনে নিজেদের ভোট প্রদান করছেন।


উপাচার্য প্যানেল নির্বাচনের জন্য প্যানেল ঘোষণা করেছে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ ও বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’। নির্বাচনকে কেন্দ্র করে দুই ভাগে বিভক্ত হয়ে আওয়ামীপন্থী শিক্ষক পরিষদ নিজেদের প্যানেল ঘোষণা করে। এতে নির্বাচনে লড়বে আওয়ামীপন্থীদের তিনটি প্যানেল।


জানা গেছে, ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ থেকে একটি এবং ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ থেকে দুইটি প্যানেল ঘোষণা করা হয়েছে।


নির্বাচনকে কেন্দ্র করে দুই ভাগে বিভক্ত বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের এক অংশের নেতৃত্বে আছেন বর্তমান উপাচার্য অধ্যাপক নূরুল আলম ও সংগঠনের সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার এবং অপর অংশের নেতৃত্ব দিচ্ছেন সংগঠনের সিনিয়র সহসভাপতি অধ্যাপক মুহম্মদ হানিফ আলী ও সাধারণ সম্পাদক অধ্যাপক খালিদ কুদ্দুস।


অধ্যাপক আমির হোসেনের নেতৃত্বে গঠিত ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ প্যানেলে আরো রয়েছেন অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান ও অধ্যাপক পৃথ্বিলা নাজনীন নীলিমা।


এদিকে ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ একাংশ থেকে প্যানেলে নির্বাচন করবেন বর্তমান উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম, অধ্যাপক অজিত কুমার মজুমদার ও অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ।


সাবেক উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম সমর্থিত বলে পরিচিত অপর অংশ থেকে অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফীর নেতৃত্বে নির্বাচনে অংশ নিবেন অধ্যাপক মো. মোতাহার হোসেন ও অধ্যাপক তপন কুমার সাহা।


বিশ্ববিদ্যালয়ের একমাত্র মুক্তিযোদ্ধা শিক্ষক অধ্যাপক আমির হোসেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও সাবেক উপ-উপাচার্য (প্রশাসন)। তিনি সমাজবিজ্ঞান অনুষদের সর্বশেষ নির্বাচিত ডিনের দায়িত্ব পালন করেছেন এবং আওয়ামীপন্থী শিক্ষদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’-এর সভাপতির দায়িত্ব পালন করছেন। সর্বশেষ ২০১৪ সালে উপাচার্য প্যানেল নির্বাচনে সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবির প্যানেল থেকে তৃতীয় হয়েছিলেন।


এদিকে, ভিসি প্যানেল নির্বাচনে অনেকটাই নিশ্চুপ বিএনপিপন্থী শিক্ষকরা। বিএনপিপন্থীদের থেকে একটি পূর্ণ প্যানেল আসার গুঞ্জন থাকলেও এখন পর্যন্ত এবিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি তারা।


উল্লেখ্য, দীর্ঘ ৮ বছর পর আজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিশেষ সিনেট সভায় অনুষ্ঠিত হবে উপাচার্য প্যানেল নির্বাচন।