‘প্রযোজক আমার জামার ভেতরে হাত ঢুকিয়ে দেয়’

usha-jadhav
ad

বিনোদন ডেস্ক: হার্ভে ওয়েনস্টাইনে যৌন কুকীর্তি ছড়িয়ে পড়ার পর তোলপাড় শুরু হয় হলিউডে। একের পর এক অভিনেত্রী যৌন হেনস্তার অভিযোগ তুলেছেন প্রযোজক-পরিচালকদের বিরুদ্ধে। এর প্রভাব পড়ে বলিউডেও। এখানেও মুখ খুলতে থাকেন অভিনেত্রীরা। প্রিয়াঙ্কা চোপড়া থেকে শুরু করে বিদ্যা বালান সবাই কথা বলেন এর বিরুদ্ধে। শুধু অভিনেত্রীও নয় এমনকি অভিনেতা ইরফান খানও অভিযোগ তোলেন তিনি যৌন হেনস্তার শিকার হয়েছেন।

কিছুদিন আগেই অর্ধনগ্ন হয়ে যৌন হেনস্তার প্রতিবাদ করেন দক্ষিণের অভিনেত্রী শ্রী রেড্ডি। তবে এরপর কোরিওগ্রাফার সরোজ খানের এক মন্তব্যে ঝড় ওঠে বলিউডে। পরে অবশ্য তিনি সে মন্তব্যের জন্য ক্ষমাও চান। এবার যৌন হেনস্তা নিয়ে মুখ খুলেছেন জাতীয় পুরস্কার জয়ী অভিনেত্রী ঊষা যাদব।

কাস্টিং কাউচ নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করেছে বিবিসি। নাম দেওয়া হয়েছে ‘বলিউড’স ডার্ক সিক্রেট’। সেখানেই নিজের অভিজ্ঞতা শেয়ার করতে গিয়ে ঊষা বলেন, এক প্রযোজকের সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। তখন প্রযোজক আমাকে বলে, অভিনেত্রী হতে গেলে অন্যরকম সাহায্য করতে হবে। বিষয়টি আমি বুঝতে না পেরে বলি আমার কাছে টাকা নেই। তখন সে প্রযোজক হাসতে হাসতেই  কুপ্রস্তাব দেয়।

তিনি আরও বলেন, ওই প্রযোজক আমাকে বলে শুধু তার সাথেই নয় প্রয়োজনে পরিচালকের সঙ্গেও এক বিছানায় যেতে হবে। এই পেশায় থাকতে হলে এটা করতেই হবে। এরপর তিনি আমার আপত্তিকর জায়গায় স্পর্শ করতে শুরু করেন। এমনকী আমার জামার ভেতরে হাত ঢুকিয়ে দেয়। তখন প্রতিবাদ করলে প্রযোজক বলেন, এমন ব্যবহার হলে ইন্ডাস্ট্রিতে কাজ পাব না।

একই তথ্যচিত্রে রাধিকা আপ্টে বলেন, ইন্ডাস্ট্রিতে এমন অনেক অভিনেত্রীই রয়েছেন যারা কেরিয়ার নষ্ট হয়ে যাওয়ার ভয়ে মুখ খোলেন না। তারা মনে করেন, মুখ খুললে কাজ পাবেন না।

ad