মুক্তি পেল দেশভাগের প্রেক্ষাপটে নির্মিত ছবি ‘খাঁচা’

Release, film,Khacha
ad

বিনোদন ডেস্ক: ১৯৪৭ সালে দেশভাগের প্রেক্ষাপটে পূর্ব বাংলায় আটকে পড়া এক ব্রাহ্মণ পরিবারের কাহিনী নিয়ে আকরাম খান পরিচালিত ছবি ‘খাঁচা’ আজ মুক্তি পেয়েছে।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) বেলা ১১টা ২০ মিনিটে ঢাকার বসুন্ধরা সিটির স্টার সিনাপ্লেক্সে প্রথম শোয়ের মাধ্যমে ছবিটি মুক্তি পায়।

পরিচালক আকরাম খান জানান, হলে পরিপূর্ণ দর্শক ছিল। এটা দেখে অনেক স্বস্তি পেয়েছি। দর্শকের ছবিটি ভালো লাগলে আমাদের কষ্ট সার্থক হবে। ছবিটি দেরিতে মুক্তি পেলেও অনেক ভালো লাগছে। সরাসরি রাজনীতি নয়, বরং রাজনৈতিক প্রভাব নিয়ে ছবিটি নির্মিত।

ছবির কাহিনী এগিয়েছে ১৯৪৭ সালে দেশভাগের প্রেক্ষাপটে পূর্ব বাংলায় আটকে পড়া এক ব্রাহ্মণ পরিবারের গল্প নিয়ে। যাদের স্বপ্ন তারা আর এদেশে নয়, বরং পশ্চিমবঙ্গের কোন মুসলিম পরিবারের সাথে বাড়িটি বদল করে সেখানে পাড়ি জমাবে। সেই স্বপ্নকে ঘিরে চলতে থাকে তারা। আর ধীরে ধীরে ক্ষয়িষ্ণু হতে থাকে পরিবারটির জীবনের গল্প।

অবশেষে নিয়তির কাছে পরাজিত হতে হয় তাদের। ওপারে যাওয়ার স্বপ্ন তাদের স্বপ্ন-ই থেকে যায়। ছবিতে দেশভাগের ফলে হাজারও ব্যক্তি জীবনের হাহাকার ফুটে উঠেছে একটি মাত্র পরিবারের প্রতিচ্ছবি ‍হয়ে।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে এই ছবি নির্মাণ করা হয়েছে। অভিনয় করেছেন আজাদ আবুল কালাম (অম্বুজাক্ষ), জয়া আহসান (সরোজিনী), মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী সুজন, আরমান পারভেজ মুরাদসহ আরও অনেকে।

ad