খালেদাকে মুক্ত করতে না পারা আমাদের ব্যর্থতা: ফখরুল

Khaleda, failure, Fakhrul,
ad

জাগরণ ডেস্ক: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আন্দোলন করেও খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্ত করতে না পারা আমাদের ব্যর্থতা। আমরা বারবার চেষ্টা করছি, কথা বলছি, আন্দোলন করছি, আমাদের হাজার হাজার ছেলেরা জেলে গেছে। তারপরও আমরা কিন্তু দেশনেত্রীকে বাইরে নিয়ে আসতে পারি নাই।

শুক্রবার (১৮ মে) দুপুর পৌনে ১২টায় রাজধানীর নয়াপল্টনের ভাসানী ভবনে ‘কোটি জনতার মা পর্ব-১’ শীর্ষক গানের সিডি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএনপির মহাসচিব বলেন, দেশের সর্বোচ্চ আদালত মুক্তি দিলেও সরকারের অনিচ্ছায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মুক্তি পাচ্ছেন না। এ সরকারের যে ভয়ঙ্কর রূপ, ভয়ঙ্কর চেহারা সেটাই প্রকাশ পেয়েছে। খালেদা জিয়া নির্বাচনে এলে আওয়ামী লীগের ভরাডুবি হবে। তাই তাকে জেলে রাখা হয়েছে।

তিনি বলেন, খালেদা জিয়াকে সরকার ভয় পায়। তারা জানে যদি খালেদা জিয়া বাইরে থাকেন তা হলে জনগণের জোয়ার সৃষ্টি হবে। এ কারণে তারা অত্যন্ত সুকৌশলে চক্রান্ত করে নির্বাচনের আগে এ মামলার কার্যক্রম দ্রুত শেষ করতে চায়।

বিএনপির মহাসচিব আরও বলেন, আন্দোলনের কোনো বিকল্প নেই। আর সেই আন্দোলন তখনই সবচেয়ে সফল হবে যখন আমরা গণতন্ত্র ও দেশনেত্রীর মুক্তির জন্য জাতীয় ঐক্য সৃষ্টি করতে পারব। এ জাতীয় ঐক্য সৃষ্টির জন্য দেশনেত্রী আহ্বান করেছেন। জাতীয় ঐক্য সৃষ্টির মধ্যেদিয়ে আমাদের বুকের ওপর থেকে পাথর সরাতে হবে।

তিনি জানান, আন্দোলনের অংশ হিসেবে স্থানীয় সরকার নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে। আমরা খুব স্পষ্ট করে বলছি, সামনে যে নির্বাচনের (জাতীয় নির্বাচন) কথা বলা হচ্ছে, সরকার যে ঢাকঢোল পেটাচ্ছে। সে নির্বাচন কখনও গ্রহণযোগ্য হবে না। যদি সেখানে বিরোধী দল অংশগ্রহণ না করে। ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো নির্বাচন এ দেশের জনগণ করতে দেবে না।

তিনি আরও বলেন, মার্কিন রাষ্ট্রদূতও খুলনার নির্বাচনের তদন্ত চেয়েছেন। আজকে সারা পৃথিবী জানে বাংলাদেশে কোনো গণতন্ত্র নেই। গণতন্ত্রের কোনো জায়গা নেই। সরকারের একটাই কাজ প্রতিপক্ষকে দমন করা।

ad