দরিদ্রদের আইনগত সহায়তা দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

ad

নিজস্ব প্রতিবেদকঃ দেশের দরিদ্র ও অসহায় জনগোষ্ঠীকে আইনগত সহায়তার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যারা বিনা বিচারে দীর্ঘদিন ধরে কারাগারে পড়ে আছেন, তারা বা তাদের পরিবারের সদস্যরা জানেন না কিভাবে এই যন্ত্রনা থেকে মুক্তি পেতে হয়। তাদের জাতীয় আইনগত সহায়তা কর্মসূচির মাধ্যমে আইনি সহায়তার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

আজ বৃহস্পতিবার সকালে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।   

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বহু মানুষ বিচার পান না, অনেকে মিথ্যা মামলায় বছরের পর বছর ধরে কারাগারে পড়ে আছেন। তাঁরা বা তাঁদের পরিবারের সদস্যরা জানেনই না যে, কিভাবে এ দুঃসহ যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়, কিভাবে আইনগত সহায়তা পেতে হয়। তাঁদের কল্যাণেই জাতীয় আইনগত সহায়তা কর্মসূচি চালু করেছে সরকার।

সমাজের অসহায়-দরিদ্র মানুষের সব ধরনের আইনি সহায়তা দেওয়া হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সমাজের অসহায়-দরিদ্র মানুষের সব ধরনের আইনি সহায়তা দেওয়া হচ্ছেতাদের কল্যাণেই জাতীয় আইনগত সহায়তা কেন্দ্র চালু করেছে সরকার।

 অনুষ্ঠানে লিগ্যাল এইড কল সেন্টার জাতীয় হেলপলাইনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ হেলপলাইনে ফোন করে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে বিনামূল্যে আইনি সহায়তা পাবেন দেশের স্বল্প আয়ের ও অসহায় বিচারপ্রার্থী নাগরিকরা।

ad