দিনে-রাতে চাকরি করলে মেজাজ খারাপ হবেই: ডাক্তারদের প্রধানমন্ত্রী

Job, bad temper, prime minister
ad

জাগরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিকিৎসকদের উদ্দেশ্যে বলেছেন, দিনভর সরকারি চাকরি করবেন, আর রাতে গিয়ে প্রাইভেট করবেন, তারপর তো মেজাজ এমনিই খারাপ হবে। এটা তো খুব স্বাভাবিক। ওই ক্ষেত্রেও আপনাদের একটু হিসেব করে চলা উচিত যে আপনি কতটা ধারণ করতে পারেন। ততটাই কাজ করেন।

শনিবার (১২ মে) সকালে আন্তর্জাতিক নার্সেস দিবসে রাজধানীর মুগদায় জাতীয় নার্সিং উচ্চশিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ডাক্তার-নার্সের মানুষকে সেবা দেয়ার মনোভাবই হচ্ছে এই পেশার সবচেয়ে বড় কথা। তাদের মধ্যে সবসময় এই মানসিকতাটা থাকতে হবে যে, একজন মানুষ যখন রোগী হয়ে আসে, তখন ওষুধের চেয়েও ডাক্তার বা নার্সের ব্যবহার, কথাবার্তা ও সহানুভূতিশীল মনোভাব থেকেই অর্ধেক রোগী ভালো হয়ে যেতে পারে। আন্তরিকতা, দায়িত্ববোধ – এই বিষয়গুলো অনেক গুরুত্বপূর্ণ।

দেশের বাস্তবতায় চিকিৎসকদের পক্ষ নিয়ে পরবর্তীতে তিনি বলেন, আমাদের দেশের লোকসংখ্যা এত বেশি, আর সেই তুলনায় ডাক্তার-নার্স এত কম, তাদের এত বেশি রোগী দেখতে হয় যে, তাতে সবসময় সবার মেজাজ ঠিক রাখাও বেশ কঠিন হয়ে পড়ে। তবে এক্ষেত্রে চিকিৎসকদের নিজেদের একটু সংযত হওয়া দরকার।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই বাংলাদেশ মহাকাশ জয় করেছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বিশ্বে বাংলাদেশ উচ্চ মর্যাদা অর্জন করেছে।

ad