দেশে চলাচলকারী গাড়ির বিরাট অংশের ফিটনেস নেই

Asaduzzman khan
ad

জাগরণ ডেস্ক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, এক্সিডেন্ট হয় নানা কারণে। চালকের যেমন দোষ তেমনি দোষ ফিটনেসবিহীন গাড়িরও। দেশে যেই পরিমাণ গাড়ি আছে, তার বিরাট অংশের ফিটনেস নাই। সেগুলো রাস্তায় চলে। তাছাড়া, সাধারণ মানুষও সড়ক আইন মেনে চলে না।

শনিবার  (১১ আগস্ট) দুপুর ১টার দিকে কুমিল্লার বুড়িচং উপজেলার ফায়ার সার্ভিস স্টেশনের উদ্বোধন করে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, এই মুহূর্তে কিডনি কিংবা ক্যানসার এইটা মেইন ঘাতক নয়। মেইন ঘাতক কিন্তু আমাদের রোড এক্সিডেন্ট। এইটা হয় পরিবহন মালিক, চালক ও সাধারণ মানুষের সচেতনতার অভাবে।

কামাল কলেন, মানুষ ট্রাফিক আইন মানতে চায় না। এইটা হলো সবচেয়ে বড় কথা। কিন্তু এক্সিডেন্ট ঘটলেই তখন ঘটলো কেন সেই জিজ্ঞাসাটা সবার কাছে চলে আসে।কিন্তু কেউ ট্রাফিক আইন সহজে মানতে চায় না। যত্রতত্র দৌড় দিবে। তাদের নজর থাকে না গাড়ির চালক গাড়ি নিয়ন্ত্রণ করতে পারবে কিনা।

শিক্ষার্থীদের আন্দোলন চলাকালীন সাংবাদিকদের ওপর হামলার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালীন সাংবাদিকদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আন্দোলনের ছবি ও ভিডিও ফুটেজ দেখে সাংবাদিক নিপীড়নকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বলা হয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলন চলাকালীন সাংবাদিকদের ওপর হামলা চালায় কিছু যুবক। এ সময় মারাত্মক আহত হন এপির এম এ আহাদ, প্রথম আলোর সাংবাদিক আহমেদ দীপ্তসহ বেশ কয়েকজন সাংবাদিক।

ad