লন্ডনে মুসল্লিদের ওপর ভ্যান হামলাকারীর পরিচয় প্রকাশ

Van, attacker, identity, disclosure
ad

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে একটি মসজিদের কাছে মুসল্লিদের ওপর ভ্যান হামলার ঘটনায় সন্দেহভাজন হামলাকারীর পরিচয় প্রকাশ করেছে লন্ডন পুলিশ। তার নাম ড্যারেন অসবর্ন। সে কার্ডিফে পরিবার নিয়ে বসবাস করছিল বলে জানিয়েছে সংবাদ মাধ্যম ডেইলি মেইল।

জানা গেছে, বাসা থেকে প্রায় ১৫ মাইল দূরে ওয়েলশের পন্টিক্লান ভ্যান হায়ার নামক গাড়ি ভাড়া দেয়া প্রতিষ্ঠান থেকে ভ্যানটি ভাড়া করেছিল ড্যারেন অসবর্ন। ৪৭ বছর বয়সী ড্যারেন দিনপ্রতি ৮০ ব্রিটিশ পাউন্ড হিসেবে ভাড়া করা কাভার্ড ভ্যান নিয়ে ফিন্সবার্গ পার্ক মসজিদের কাছে পথচারীদের ওপর হামলা চালিয়েছিল।

চার সন্তানের বাবা ড্যারেনের পরিবার এ ঘটনায় স্তব্ধ এবং ভেঙে পড়েছে বলে আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে। ড্যারেন অসবর্নের মা, বোন এবং ভাগ্নি এক বিবৃতিতে বলেন, সে এমন ঘটনা ঘটাবে তা এখনো তারা বিশ্বাস করতে পারছেন না। তারা হতাহতদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।

পুলিশ কার্ডিফে অসবর্নের বাড়িতে তল্লাশি চালিয়েছে। তার বিরুদ্ধে হেইট ক্রাইম, হত্যা চেষ্টা ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে।

অসবর্নের প্রতিবেশীরা জানান, ড্যারেন ওই এলাকায় বেশ কয়েক বছর ধরে পরিবার নিয়ে থাকছে। একটু চুপচাপ হলেও তার আচরণে কেউ কল্পনাও করতে পারেনি ড্যারেন এতটা ইসলাম বিদ্বেষী এবং সে কখনো এমন কিছুও করতে পারে।

এদিকে, সোমবার (১৯ জুন) স্থানীয় সময় রাতে মেট্রোপলিটন পুলিশের প্রধান ক্রেসিডা ডিক এবং ধর্মীয় নেতারা একটি সংহতি সমাবেশে যোগদান করেন। সেখানে ডিক বলেন, বিষয়টি পরিষ্কার এটি মোটামুটি নিশ্চিতভাবেই মুসলিমদের ওপর হামলা। এ হামলার পর সকল ধর্মের প্রার্থনাস্থলে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

উল্লেখ্য, রবিবার (১৯ জুন) স্থানীয় সময় রাত সাড়ে ১২টার দিকে উত্তর লন্ডনের সেভেন সিস্টারস রোডের ফিন্সবুরি পার্ক মসজিদের কাছে এই হামলা চালানো হয়। তখন মুসল্লিরা মসজিদ থেকে নামাজ পড়ে বের হচ্ছিলেন। এ হামলার ঘটনায় এক বাংলাদেশী নিহত হন। আহত হয়েছেন আরও ১০ জন।

ad