লন্ডনে সন্ত্রাসী হামলায় দায় স্বীকার আইএসের, আটক ১২

London, Terrorist Attack, IS, Detained 12
ad

আন্তর্জাতিক ডেস্ক: ইংল্যান্ডের রাজধানী লন্ডনে দুটি পৃথক স্থানে সন্ত্রাসী হামলার ঘটনার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। হামলার প্রায় ২০ ঘণ্টা পর নিজেদের সংবাদ সংস্থা ‘আমাকে’ এর দায় স্বীকার করে বিবৃতি দেয় জঙ্গিরা। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পূর্ব লন্ডনের একটি ফ্ল্যাট থেকে ১২ জনকে আটক করেছে পুলিশ।

‘আমাকে’ এর দেয়া ওই বিবৃতিতে জানানো হয়, আইএস সমর্থিত ‘বিচ্ছিন্ন’ তিন সৈনিক সফলতার সঙ্গে হামলা চালিয়েছে। এটা ধারাবাহিক বার্তার একটি।

এদিকে, স্কটল্যান্ড ইয়ার্ডের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, তিন হামলাকারীর মধ্যে একজনের পূর্ব লন্ডনের বার্কিং এলাকায় একটি ফ্ল্যাট রয়েছে। সেখানে অভিযান চালিয়ে পুলিশ ১২ জনকে গ্রেপ্তার করেছে। বার্কিংয়ের বেশ কয়েকটি জায়গায় এখনো অভিযান চলছে বলেও জানিয়েছে দেশটির পুলিশ।

হামলার ঘটনার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে সন্ত্রাস নির্মূলের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। ডাউনিং স্ট্রিট প্রাঙ্গণে দেয়া এক ভাষণে তিনি বলেছেন, যথেষ্ট হয়েছে বলার সময় হয়েছে এখন।

উল্লেখ্য, শনিবার (৩ জুন) স্থানীয় সময় রাত ১০টার দিকে লন্ডন ব্রিজে ভীড়ের মধ্যে ভ্যান চালিয়ে দিয়ে এবং ছুরি নিয়ে ও বোরো মার্কেটে ছুরি নিয়ে এ হামলা চালানো হয়।

বার্তা সংস্থা বিবিসি জানায়, সাদা একটি গাড়ি রাস্তা ছেড়ে লন্ডন ব্রিজের ফুটপাতে উঠে পড়ে এবং পথচারীদের চাপা দেয়। হামলার সময় সেতুটিতে ছিলেন বিবিসির সাংবাদিক হলি জোন্স। তিনি জানান, একজন পুরুষ ঘণ্টায় প্রায় ৫০ কিলোমিটার গতিতে গাড়ি চালিয়ে ব্রিজের ফুটপাতে পথচারীদের ওপর উঠে পড়ে।

প্রায় একই সময়ে ব্রিজের কাছেই বোরো মার্কেটে ছুরি নিয়ে হামলা চালানো হয়। পুলিশ জানায়, ওই তিন হামলাকারীই বোরো মার্কেটে গিয়ে ছুরি নিয়ে হামলা চালায়। টেমস ব্রিজের দক্ষিণ দিকে ওই এলাকা রেস্তোরাঁ ও বারের জন্য পরিচিত। সাপ্তাহিক ছুটির রাত হওয়ায় সে সময় বেশ ভীড় ছিল সেখানে।

প্রত্যক্ষদর্শীরা জানান, একজন পুরুষ ঘণ্টায় প্রায় ৫০ কিলোমিটার গতিতে গাড়ি চালিয়ে ব্রিজের ফুটপাতে পথচারীদের ওপর উঠে পড়ে। লন্ডন ব্রিজে হামলার পর তারা ভ্যান থেকে কয়েকজনকে বের হয়ে বোরো মার্কেটের দিকে যেতে দেখেছেন। পরে ওই এলাকায় গুলির শব্দ শোনা যায়। হামলাকারী তিনজন ছিল। কিছুক্ষণ চালানোর পর হামলাকারীরা তিনজনই হাতে ছুরি নিয়ে লাফিয়ে গাড়ি থেকে নামে এবং আশপাশে থাকা লোকজনকে ছুরিকাঘাত করতে থাকে।

ad