সব জেলায় পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয় হবে: প্রধানমন্ত্রী

All districts, universities, prime minister
ad

জাগরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে সমস্ত জেলায় বিশ্ববিদ্যালয় নেই সেসব জেলায় পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।

মঙ্গলবার (১০ জুলাই) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে তিনি এ কথা বলেন। সভা শেষে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এ কথা সাংবাদিকদের জানান।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী জানান, ময়মনসিংহের কৃষি বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এই প্রকল্প অনুমোদনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি জানান, বৈঠকে ২০২১ সাল থেকে বাণিজ্যমেলার আয়োজন করা হবে রাজধানীর পূর্বাচলে। ‘বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার নির্মাণ’ প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেয়া হয়েছে।

রূপগঞ্জে পূর্বাচল নিউ টাউনে বাণিজ্যমেলার জন্য এক্সিবিউশন সেন্টারটি নির্মিত হবে। এটি নির্মাণে মোট ব্যয় ধরা করা হয়েছে ১ হাজার ৩০৩ কোটি টাকা। এরমধ্যে চীন সরকার ৬২৫ কোটি টাকা ঋণ দেবে। মোট ২০ একর জমিতে নির্মিত হবে এটি। ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটির কাজ বাস্তবায়িত হবে।

তেজগাঁওয়ের সরকারি খাদ্যগুদাম দেখে প্রধানমন্ত্রী অবাক হয়েছেন বলেও জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, তেজগাঁওয়ের খাদ্য গুদামে ময়লা, ভাঙা, পানি পড়ে। দেশের প্রত্যেকটি সরকারি খাদ্যগুদামের অবকাঠামোও উন্নয়ন করারও পরামর্শ প্রধানমন্ত্রীর।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে পুরাতন খাদ্য গুদামগুলোকে সংস্কারের মাধ্যমে আধুনিক করে গড়ে তোলাসহ মোট ৬টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক। ৪টি নতুন ও দু’টি সংশোধিত প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯২০ কোটি ৩৯ লাখ টাকা।

ad