সরাসরি বিশ্বকাপে শ্রীলংকা, বাছাইপর্ব খেলবে ওয়েস্ট ইন্ডিজ

World Cup, Sri Lanka, qualifying, West Indies,
ad

স্পোর্টস ডেস্ক: ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটে অষ্টম ও শেষ দল হিসেবে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে শ্রীলংকা। আর বাছাইপর্ব খেলতে হবে ১৯৭৫ এবং ১৯৭৯ সালের বিশ্বকাপ জয়ী দল ওয়েস্ট ইন্ডিজকে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ওল্ড ট্রাফোর্ডে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম খেলায় ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। যার ফলে শ্রীলংকা সরাসরি খেলবে বিশ্বকাপে এবং ওয়েস্ট ইন্ডিজকে লড়তে হবে বাছাইপর্বে।

ওয়ানডে র‍্যাংকিংয়ের সাত নম্বর অবস্থানে থাকা বাংলাদেশ অনেক আগেই বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে রেখেছে। সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করা অন্যান্য দলগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান ও সর্বশেষ শ্রীলংকা।

আইসিসির নিয়ম অনুযায়ী ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য আগামী বিশ্বকাপে সরাসরি খেলার শর্ত ছিল এ বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‍্যাংকিংয়ে সেরা আটে থাকা। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ কাল মাছ হেরে বসায় ইসিসির নির্ধারিত সময়ের আগে চূড়ান্ত হয়ে গেল সেরা আট দলের তালিকা।

এখন ওয়েস্ট ইন্ডিজ বাছাইপর্বে অংশ নেবে আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের মতো দলের সাথে। এদের মধ্যে সেরা দুটি দল সুযোগ পাবে বিশ্বকাপ খেলার।

এদিকে, জনি বেয়ারস্টোর অপরাজিত সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্দিজকে ৭ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। আলোক স্বল্পতায় মাঠ ভেজা থাকায় দুই ঘণ্টা পর ম্যাচ শুরু হয়। এ কারণে ম্যাচ নামিয়ে আনা হয় ৪২ ওভারে।

টস জিতে ব্যাটিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ। তবে ব্যাটসম্যানদের ব্যর্থতায় সুবিধা করতে পারেনি ক্যারিবীয়রা। অধিনায়ক জেসন হোল্ডার সর্বোচ্চ অপরাজিত ৪১ রান করেন। এছাড়া ক্রিস গেইলের ৩৭ ও শাই হোপের ৩৫ রানের সুবাদে নির্ধারিত ওভার শেষে ৯ উইকেটে ২০৫ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ।

জবাবে ৩০.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে সহজেই জয়ের বন্দরে নোঙর ফেলে ইংল্যান্ড। ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন বেয়ারস্টো।

আগামী বৃহস্পতিবার নটিংহ্যামে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

ad