সেমি-ফাইনালে নিষিদ্ধ হতে পারে নেইমার-কুতিনহো-লুইস

Brazil
ad

স্পোর্টস ডেস্ক: ব্রাজিলের এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড় হচ্ছে ফিলিপ কুতিনহো ও নেইমার জুনিয়র। ব্রাজিলকে কোয়ার্টার ফাইনালে উঠাতে তাদের ভূমিকাই সবচেয়ে বেশি। আগামীকাল ব্রাজিল নামবে বেলজিয়ামের বিপক্ষে খেলতে। তবে ওই ম্যাচের আগে একটি শঙ্কা দেখা দিয়েছে ব্রাজিল দলে। সেটা হচ্ছে কুতিনহো ও নেইমারের নিষিদ্ধ হওয়ার শঙ্কা।

প্রশ্ন উঠতে পারে কেন নিষিদ্ধ হবেন তারা, কি দোষ তাদের? দোষ হচ্ছে এই দুই তারকাই একটি করে হলুদ কার্ড দেখেছেন প্রথম রাউন্ডে। বিশ্বকাপের নিয়ম অনুযায়ী সেমি-ফাইনালের আগে কোনো খেলোয়াড় যদি দুইটি হলুদ কার্ড দেখে তবে সে পরের ম্যাচে নিষিদ্ধ থাকবে।

নেইমার হলুদ কার্ড দেখেছিলেন প্রথম রাউন্ডে। কুতিনহো হলুদ কার্ড দেখেছেন শেষ ষোলোর ম্যাচে। এছাড়া ফিলিপে লুইসেরও আছে একটি হলুদ কার্ড। তারা যদি কালকের ম্যাচে আরও একটি হলুদ কার্ড দেখে তাহলেই নিষিদ্ধ হবে পরের ম্যাচে মানি সেমি-ফাইনালে।

তাছাড়া ইতোমধ্যেই দুইটি হলুদ কার্ড দেখার কারণে এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন ক্যাসিমিরো। এই তারকা কালকের ম্যাচে খেলতে পারবেন না।

শুধু ব্রাজিল নয় এই শঙ্কায় আছে ফ্রান্সের চারজন। তারা হলেন- পল পগবা, বেঞ্জামিন পাভার্ড, অলিভার জিরুড ও নাবিল ফকির।

ইংল্যান্ড দলের জর্ডান হেন্ডারসন, হেসে লিংগার্ড, কাইল ওয়াকার, সুইডেনের ভিক্টর ক্লায়েসন আর আলবিন একদালও আছেন এই শঙ্কায়। তবে উরুগুয়ের মাত্র একজন থাকায় তারা আছেন স্বস্তিতে।

ad