সোমালিয়ায় পৃথক বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৭৬

Somalia, bomb attack, killed, 276,
ad

আন্তর্জাতিক ডেস্ক: সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে দুটি পৃথক বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৭৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া, ওই বিস্ফোরণে আহত হয়েছে তিন শতাধিক মানুষ।

শনিবার (১৪ অক্টোবর) মোগাদিসুর সাফারি হোটেলের সামনে এবং শহরের মদিনা এলাকায় আরও একটি বোমা হামলার ঘটনা ঘটে। সাফারি হোটেলের প্রবেশ পথের সামনে দাঁড়িয়ে থাকা একটি বিস্ফোরক ভর্তি ট্রাক দিয়ে এই বিস্ফোরণ ঘটানো হয়।

বিস্ফোরণের পর দেশটির পুলিশ কর্মকর্তা মোহাম্মদ হুসেইন বার্তা সংস্থা রয়টার্সকে জানান, সাফারি হোটেলের কাছে ঘটনাস্থলে এখনও আগুন জ্বলছে। বোমা বিস্ফোরণে পুরো এলাকাটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

হামলায় ক্ষত-বিক্ষতদের সারিয়ে তুলতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে চিকিৎসকরা। সারা শহরজুড়ে থেমে থেমে শোনা যাচ্ছে অ্যাম্বুলেন্সের সাইরেন। ক্ষতিগ্রস্ত ভবনের ভেতরে কেউ এখনও আটকা পড়ে আছেন কিনা তা খুঁজে দেখছে স্বজনরা।

আহতদের চিকিৎসার সুবিধার জন্য ‍সিটি মেয়র তাবিদ আবদি নগরবাসীদেরকে রক্ত দেয়ার জন্য আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, হাসপাতালগুলোতে রক্তের সংকট দেখা দিয়েছে। আপনারা সবাই সেখানে যান, আপনার ভাই-বোনদের বাঁচাতে রক্ত দিন।

মদিনা হাসপাতালের পরিচালক মোহাম্মদ ইউসুফ হাসান বলেন, আমাদের এখানে আহত ৭২ জনের চিকিৎসা চলছে, তাদের মধ্যে ২৫ জনের অবস্থা আশঙ্কাজনক। অন্যদের হাত-পা বিচ্ছিন্ন হয়ে গেছে।

পুলিশের ক্যাপ্টেন মোহাম্মদ হুসেইন জানিয়েছেন, বিস্ফোরণের শিকার অনেক আহত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।

রেডক্রস জানিয়েছে, নিহতদের মধ্যে সোমালি রেডক্রসের চার স্বেচ্ছাসেবীও রয়েছে। এখনো বেশ কয়েকজন স্বেচ্ছাসেবী নিখোঁজ থাকায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, মর্মান্তিক এ ঘটনায় তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে দেশটির প্রেসিডেন্ট মোহাম্মাদ আব্দুল্লাহ মেহমেদ।

এখন পর্যন্ত কোনো সংগঠন এসব হামলার দায় স্বীকার করেনি। তবে বেশ কিছুদিন ধরেই জঙ্গি সংগঠন আল-কায়েদা সংশ্লিষ্ট আল-শাবাব নামে একটি গোষ্ঠীর নিয়মিত নিশানায় পরিণত হয়েছে মোগাদিসু। গোষ্ঠীটি সরকারের সঙ্গে যুদ্ধে নেমেছে।

ad