রাত পেরোলেই খুলনা সিটি নির্বাচন

Khulna City Election,
ad

জাগরণ ডেস্ক: আজ রাত পার হলেই খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (১৫ মে) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নির্বাচনে ভোটগ্রহণ চলবে।

খুলনার নির্বাচনে মেয়র পদে এবার পাঁচজন প্রার্থী। আওয়ামী লীগের তালুকদার আবদুল খালেক নৌকা এবং বিএনপির নজরুল ইসলাম মঞ্জু ধানের শীষ প্রতীকে নির্বাচন করছেন।

এছাড়া, ইসলামী আন্দোলন বাংলাদেশের মুজ্জাম্মিল হক হাতপাখা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) মিজানুর রহমান বাবু (কাস্তে) এবং জাতীয় পার্টির এস এম শফিকুর রহমান (লাঙ্গল) মেয়র পদে লড়বেন।

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ৩১টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১৪৮ জন এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ডে ৩৫ জন নারী কাউন্সিলর পদে লড়ছেন। এবারের সিটি করপোরেশন নির্বাচনে ভোটার ৪ লাখ ৯৩ হাজার ৯৩ জন। ভোট হবে ২৮৯টি ভোটকেন্দ্রে।

দুটি ওয়ার্ডের দুটি ভোটকেন্দ্রে ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। সেখানে মেয়র প্রার্থীদের নাম ও প্রতীক এবং সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের প্রতীকে বোতাম চেপে ইভিএমে ভোট দেবেন ভোটাররা।

নির্বাচন উপলক্ষে গত রবিবার থেকে খুলনায় পুলিশ, র‌্যাব ও বিজিবির মোবাইল এবং স্ট্রাইকিং ফোর্স মাঠে নেমেছে। রাস্তায় রাস্তায় এসব বাহিনীর সদস্যদের টহল দিতে দেখা গেছে। ঘোষিত তফসিল অনুযায়ী একই দিনে গাজীপুর ও খুলনা সিটিতে নির্বাচন হওয়ার কথা থাকলেও আইনি জটিলতা পিছিয়ে গেছে গাজীপুর সিটির ভোট।

আজ শুধু খুলনা সিটিতে ভোট হওয়ায় সেদিকেই নজর নির্বাচন কমিশন (ইসি), রাজনৈতিক দল, পর্যবেক্ষক মহলসহ পুরো দেশবাসীর।

ad