জাবির হল খুলবে ৮ জুন, মামলা প্রত্যাহারের দাবি

JU, Hall, will open, 8th June
ad

জাগরণ ডেস্ক: হামলা-ভাঙচুরের ঘটনায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যাওয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সব আবাসিক হল ৮ জুন খুলে দেয়া হবে। আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের করা মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত না আসায় শিক্ষক-শিক্ষার্থী ঐক্য মঞ্চ সংবাদ সম্মেলন করে মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে।

শনিবার (৩ জুন) বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় হল খুলে দেয়ার এ সিদ্ধান্ত হয়।

বেলা ১১টায় শুরু হওয়া জরুরি সিন্ডিকেট সভা দুপুর ২টায় শেষের পর জনসংযোগ অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক জানান, ৮ জুন হল খোলার আগেই নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ দেয়া হবে। এছাড়া মহাসড়কে গতিরোধক নির্মাণ করা ও গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। হল খুললে উপাচার্য ভবন, হল ও ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ জায়গায় নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ মোতায়েন করা হবে। ঈদের পর আগামী ৯ জুলাই থেকে ক্লাস-পরীক্ষা শুরু হবে।

শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে খোঁজ-খবর নেওয়া হবে এবং আইনজ্ঞদের সঙ্গে পরামর্শ করা হবে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, নিরপেক্ষ ব্যক্তিদের নিয়ে তদন্ত কমিটি গঠন, আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচার, পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ প্রক্টরকে জবাবদিহির আওতায় আনা, অপরাধী চালককে আইনের আওতায় আনা, নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ দেয়া ও নিরাপদ সড়ক নিশ্চিত করাসহ বিভিন্ন দাবি তুলে ধরা হয়।

ad