বঙ্গবন্ধু স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উপলক্ষ্যে শাহবাগে মিষ্টি উৎসব

satalite
ad

জাগরণ ডেস্ক: বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণ হওয়ায় বেলুন উড়িয়ে মিষ্টি উৎসব উদযাপন করেছে মুক্তিযুদ্ধের স্বপক্ষের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা।

শনিবার সন্ধ্যায় শাহবাগ প্রজন্ম চত্বরে এ মিষ্টি উৎসব চলে।

মিষ্টি উৎসবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, দৈনিক জাগরণের নির্বাহী সম্পাদক কামাল পাশা চৌধুরী, হাসনাত ফাতেমা, গৌরব ’৭১-র সাধারণ সম্পাদক এফ এম শাহীন, বিবার্তা২৪ডটনেট সম্পাদক বাণী ইয়াসমিন হাসি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কানিজ আকলিমা সুলতানা প্রমুখ।

উৎসবের আয়োজন সম্পর্কে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, এ আয়োজন ছিল তাৎক্ষণিক আনন্দের বহিঃপ্রকাশ। আজকে বাংলাদেশ মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। আর এ ঘটনায় পুরো জাতি আনন্দে উদ্বেলিত। তলাবিহীন ঝুড়ির বাংলাদেশ আজকে মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। এটা জাতির জন্য অনেক গৌরবের বিষয়।

গোলাম কুদ্দুস আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার যে স্বপ্ন আমরা দেখছি, আজকে এ স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে সেই স্বপ্ন বাস্তবায়নে আমরা আরও এক ধাপ এগিয়ে গেলাম।

স্যাটেলাইট উৎক্ষেপণের অনুভূতি জানতে চাইলে গৌরব ’৭১-র সাধারণ সম্পাদক এফ এম শাহীন বলেন, বঙ্গবন্ধু যে স্বপ্ন নিয়ে বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন করেছিলেন, সেই স্বপ্নকে লালন করে আজকে তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে আমরা স্যাটেলাইট ক্লাবে অন্তর্ভুক্ত হলাম। আর অর্জনটা বাঙালি জাতি হিসেবে আমাদের জন্য অত্যন্ত গর্বের। আর সেটাকে স্মরণ করে আজকে এ মিষ্টি উৎসবের আয়োজন করা হয়েছে।

শাহীন বলেন, ৩০ লাখ শহীদের বাংলাদেশ, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ এ অর্জনের মধ্য দিয়ে আরও এগিয়ে যাবে এটাই প্রত্যাশা করছি।

উল্লেখ্য, শুক্রবার দিনগত রাত ২টা ১৪ মিনিটে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে সফলভাবে উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের পর এটি স্বাভাবিকভাবেই মহাকাশের দিকে ছুটে যায়। নির্ধারিত ৩৩ মিনিটে এটি কক্ষপথে পৌঁছে।

ad