সুইডেনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

Sweden, reached, Prime Minister
ad

জাগরণ ডেস্ক: সুইডেনের প্রধানমন্ত্রী স্তেফান লফভ্যানের আমন্ত্রণে তিনদিনের সফরে সুইডেনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুক্তিযুদ্ধের পর বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতিদাতা অন্যতম এই দেশটিতে বাংলাদেশের কোন রাষ্ট্রপ্রধানের প্রথম সফর এটি।

বৃহস্পতিবার (১৫ জুন) স্থানীয় সময় সকাল ৯টা ৪০ মিনিটে সুইডেনের রাজধানী স্টকহোমের আরলান্ডা বিমানবন্দরে অবতরণ করে শেখ হাসিনাকে বহন করা বিমান।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। পরবর্তীতে সুইডিশ সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার দেওয়া হয়। পরে মোটর শোভাযাত্রাসহ প্রধানমন্ত্রীকে গ্র্যান্ড হোটেলে পৌঁছে দেয়া হয়। হোটেলে আওয়ামী লীগের ইউরোপীয় নেতারা তাকে স্বাগত জানান।

প্রধানমন্ত্রী আজ সুইডিশ পার্লামেন্টে যাবেন এবং পার্লামেন্টের ভারপ্রাপ্ত স্পিকার টোবিয়াস বিলস্ট্রমের সঙ্গে বৈঠক করবেন। পরে শেখ হাসিনা রয়্যাল ক্যাসল-এ সুইডিশ রাজা ষোড়শ কার্লের সঙ্গে সাক্ষাৎ করবেন। সুইডিশ প্রধানমন্ত্রী স্তেফান লফভ্যানের সঙ্গে ওইদিন দুপুরে তার কার্যালয়ে আনুষ্ঠানিক বৈঠক করবেন শেখ হাসিনা। বৈঠক শেষে তিনি সুইডিশ প্রধানমন্ত্রীর দেয়া মধ্যাহ্ন ভোজে যোগ দেবেন।

তিনি আগামী ১৬ জুন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বাংলাদেশ-সুইডেন ব্যবসা ও বিনিয়োগ ফোরামে যোগদান করবেন। প্রধানমন্ত্রী এইচ অ্যান্ড এম কার্ল-জোহান পার্সন এর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং প্রেসিডেন্ট অব ইনভেস্টর জ্যাকব ওয়ালেনবার্গ, ভাইস প্রেসিডেন্ট মার্কাস ওয়ালেনবার্গ এবং এবিবি সুইডেন এর সিইও জোহান সোডারস্টর্মের সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা যাচ্ছে।

এ সফরে প্রধানমন্ত্রীর সাথে থাকবেন ৪৭ সদস্যের উচ্চপর্যায়ের ব্যবসায়ী দল। সুইডেনে তিনদিনের দ্বিপাক্ষিক সফর শেষে প্রধানমন্ত্রী আগামী ১৭ জুন লন্ডন হয়ে দেশে ফিরে আসবেন।

ad