৩৩ শতাংশ নারীর প্রতিনিধিত্ব: রাজনৈতিক দলগুলোকে ইসির চিঠি

Election commision
ad

জাগরণ ডেস্ক: নির্বাচন কমিশন (ইসি) রাজনৈতিক দলের সব পর্যায়ের কমিটিতে অন্তত ৩৩ শতাংশ নারীর প্রতিনিধিত্বের বিষয়ে অগ্রগতির তথ্য আগামী ১৩ জুলাইয়ের মধ্যে জানাতে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলকে চিঠি দিয়েছে।

মঙ্গলবার (১৩ জুন) নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মহাসচিব/সাধারণ সম্পাদকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০-এর খ-এর খ(২) অনুচ্ছেদ অনুযায়ী, কেন্দ্রীয় কমিটিসহ রাজনৈতিক দলের সকল স্তরের কমিটিতে অন্তত ৩৩ শতাংশ সদস্যপদ নারী সদস্যদের জন্য সংরক্ষণ করতে হবে।

ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান জানান, নিবন্ধন প্রথা চালুর পর প্রায় ১০ বছর পেরিয়ে গেলেও এসব বিষয়ে অগ্রগতি আশানুরূপ হয়নি। তাই গণপ্রতিনিধিত্ব আদেশের বাধ্যবাধকতার বিষয়টি স্মরণ করিয়ে দিতেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

এছাড়া ৩১ জুলাইয়ের মধ্যে দলগুলোর ২০১৬ সালের আয়-ব্যয়ের হিসাব জমা দিতেও চিঠি দেয়া হয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশ ও রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী, ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের আর্থিক লেনদেনের হিসাব প্রতিটি নিবন্ধিত দলকে জমা দিতে হবে।

এক্ষেত্রে অবশ্যই একটি রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্মের মাধ্যমে দলের হিসাব অডিট করাতে হবে। সেই হিসাবে সদস্য সংগ্রহসহ কোন খাত থেকে কত টাকা আয় হয়েছে, কত টাকা ব্যয় হয়েছে বিল-ভাউচারসহ তার পূর্ণাঙ্গ তথ্য কমিশনে জমা দিতে হবে।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ ১৯৭২-এর ৯০-এইচ (১) (সি) ধারা অনুযায়ী নিবন্ধিত কোনো দল যদি পরপর তিন বছর কমিশনে তথ্য দিতে ব্যর্থ হয় তবে সে দলের নিবন্ধন বাতিল করতে পারবে কমিশন।

ad