বিদায় মহাতারকা

সব ধরনের ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ক্যামেরুনের সাবেক অধিনায়ক স্যামুয়েল এতো। বার্সেলোনা ও ইন্টার মিলানের সাবেক এই খেলোয়াড় ৩৮ বছর বয়সে তার ২১ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন।

ইনস্টাগ্রামে এক পোস্টের মাধ্যমে তিনি নিজের বিদায় ঘোষণা করেন। সেখানে লেখেন, এখানেই শেষ। সামনে নতুন চ্যালেঞ্চ আসছে। সবার প্রতি ভালোবাসা।

১৯৯৭ সালে রিয়াল মাদ্রিদে যোগদানের মধ্যদিয়ে ইউরোপের ফুটবলে যাত্রা শুরু তার। তবে রিয়ালে ৩ বছর থাকলেও ম্যাচ খেলেছেন হাতে গোনা কয়েকটি। এরপর রিয়াল মায়োর্কা ঘুরে তিনি আসেন বার্সেলোনায়।

এরপর আর তাকে পিছু ফিরে তাকাতে হয়নি। ফুটবল বিশ্বকে নিজের শৈল্পিকতায় মুগ্ধ করে গেছেন। কেউ কেউ বলতেন তার পায়ে জাদু আছে। কারও মতে ইতিহাসের অন্যতম সেরা তারকা তিনি। ২০০৮-৯ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগের তার গোলেই জয় পায় বার্সা। কাতালানদের ইতিহাসের অন্যতম সেরা তারকা মানা হয় এতোকে।

এরপর বার্সা ছেড়ে তিনি চলে যান ইতালিতে। ইন্টার মিলানে ৪ বছর কাটিয়ে নাম লেখান যুক্তরাষ্ট্রের ক্লাবে। ক্যারিয়ারের শেষ ম্যাচটি তিনি খেলেছেন কাতার এফসির হয়ে গতবছর।

ক্যামেরুনের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা (৫৬) তিনি। বার্সার হয়ে ১৯৯ ম্যাচে তিনি করেছেন ১৩০ গোল। মায়োর্কার হয়ে ৬৬টি ও ইন্টার মিলানের হয়ে করেছেন ৫৩ গোল। সব মিলিয়ে তার গোল প্রায় ৪০০টি। খেলেছেন চেলসি, মায়োর্কা, বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান, কাতার এফসি, কনিসপর, এভারটনসহ ১৪টি ক্লাবের হয়ে।

মন্তব্য লিখুন :