অভিবাসন বিতর্কে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

British, Home Minister, resignation,
ad

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড বারবার ক্ষমা প্রার্থনা, ভুল স্বীকার ও সংশোধনের প্রতিশ্রুতি দিয়েও অভিবাসীদের প্রতি নির্মম আচরণের দায় এড়াতে না পেরে শেষ পর্যন্ত পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী টেরেসা মে তার পদত্যাগ পত্র গ্রহণ করেছেন বলে জানিয়েছে বিবিসি।

রবিবার (২৯ এপ্রিল) স্থানীয় সময় রাতে তুমুল সমালোচনার মুখে তিনি পদত্যাগ করতে বাধ্য হন।

প্রধানমন্ত্রী টেরিজা মের কাছে পাঠানো পদত্যাগপত্রে রাড বলেন, অবৈধ অভিবাসীদের সরানোর বিষয়ে অসাবধানতাবশত পার্লামেন্ট সদস্যদের তিনি ভুল পথে পরিচালিত করেছেন।

আগামী কয়েক বছরে ১০ শতাংশ বেশি অবৈধ অভিবাসীকে ব্রিটেন থেকে বের করে দেয়ার পরিকল্পনা ফাঁস হওয়ার জের ধরে বিরোধীদের সমালোচনার মুখে পদত্যাগ করতে বাধ্য হন রাড। নিজের পদত্যাগের চিঠিতে রাড বলেন, অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করতে যাদের টার্গেট করা হয়েছে তাদের বিষয়ে তার কার্যালয়কে দেয়া তথ্যের বিষয়ে সতর্ক না থাকার সম্পূর্ণ দায় নিচ্ছি।

ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী ডায়ান অ্যাবোট রাডের পদত্যাগের সিদ্ধান্তকে ‘সঠিক’ বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘এই সংকটের স্থপতি’ হচ্ছেন প্রধানমন্ত্রী থেরেসা মে। অ্যাবোট বলেন, গত সপ্তাহে আম্বার রাড পার্লামেন্ট ও জনগণকে ভুল তথ্য দেয়ার ব্যাপারে প্রধানমন্ত্রী অবগত ছিলেন কিনা সেটি হাউজ অব কমন্সের সামনে ব্যাখ্যা দিতে হবে।

উল্লেখ্য, ১৯৪০ ও ১৯৭০-এর দশকে কমনওয়েলথভুক্ত দেশগুলো থেকে অভিবাসীরা যুক্তরাজ্যে পাড়ি দেয় এবং সেখানে স্থায়ীভাবে বসবাস শুরু করে।

সম্প্রতি এদের কিছু অংশ এবং তাদের স্বজনদের অবৈধ ঘোষণা করা হয়। এরপর থেকে বিতর্ক শুরু হয়, যা ‘উইন্ডরাশ স্ক্যান্ডাল’ নামে পরিচিতি পেয়েছে। উইন্ডরাশ এম্পায়ার একটি জাহাজের নাম, যাতে করে ১৯৪৮ সালে ক্যারিবীয় অঞ্চল থেকে সহস্রাধিক অভিবাসী ব্রিটেনে আশ্রয় নেয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কমনওয়েলথভুক্ত ক্যারিবীয় দেশগুলো থেকে আসা উইন্ডরাশ জেনারেশনের ল্যান্ডিং কার্ড ধ্বংসের অভিযোগে সমালোচনার মুখে পড়েছিল সরকার। এ জন্য উইন্ডরাশ জেনারেশনের কাছে ক্ষমাও চাইতে হয়েছে প্রধানমন্ত্রী তেরেসা মেকে।

উইন্ডরাশ জেনারেশন বিষয়ে সরকার ঘোষণা দেয় যে, ১৯৪৮ থেকে ১৯৭৩ সাল সময়ে যুক্তরাজ্যে কর্মজীবন কাটিয়ে যারা নিজ দেশে ফেরত গেছেন, তারাও চাইলে ব্রিটিশ নাগরিকত্ব নিতে পারবেন।

ad