আবারও ভারত-পাকিস্তান উত্তেজনা, নিহত বিএসএফ সদস্য

Attack on Mohura
ad

আন্তর্জাতিক ডেস্ক: আবারও উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারত-পাকিস্তান সীমান্তে। ভারতের দাবি সংঘর্ষবিরতি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরের বিভিন্ন এলাকায় ভাতের দিকে লক্ষ্য করেছে গুলি ছুড়েছে পাকিস্তানি সেনাবাহিনী। এতে এক বিএসএফ সদস্য ও তিন ভারতীয় নাগরিক আহত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ মে) রাতে জম্মুর অরনিয়া সেক্টরে ও শুক্রবার (১৮ মে) ভোরে আরএস পুরা সেক্টরে এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, বৃহস্পতিবার রাতে অরনিয়া সেক্টরে বিনা প্ররোচনায় গুলিবর্ষণ শুরু করে পাক সেনারা। তারা ভারতীয় সেনাবাহিনীর ঘাঁটি ও সাধারণ মানুষদের লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে। এ সময় পাল্টা জবাব দেয় ভারতীয় সেনারা। গুলির লড়াইয়ে মৃত্যু হয় বিএসএফের কনস্টেবল সীতারাম উপাধ্যায়ের। এ সময় আহত হয় আরও একজন।

এদিকে, শুক্রবার ভোরে আরএস পুরা সেক্টরে ভারতের দিকে লক্ষ্য করে গুলি চালাতে থাকে পাকিস্তানি সেনারা। এতে ভারতের ২ নাগরিক গুলিবিদ্ধ হয়।

ঘটনার পর থেকে সীমান্ত এলাকার স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে। সর্বোচ্চ সতর্কতায় রয়েছে ভারতীয় সেনাবাহিনী।

তবে গুলি চালানোর অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান। তাদের দাবি, বিনা কারণে ভারতীয় সেনাবাহিনী পাকিস্তানের দিকে লক্ষ্য করে গুলি ছুড়ে। এ সময় পাকিস্তানও পাল্টা গুলি চালায়। তবে গুলিতে পাকিস্তানের কেউ হতাহত হয়েছে কিনা তা তারা জানায়নি।

ভারত-পাকিস্তানের চলে আসছে যুগ যুগ ধরে। তবে সাম্প্রতিক সময়ে এই দুই দেশের সম্পর্কের চরম অবনতি হয়। প্রায় প্রতিদিনই সীমান্তে গোলাগুলিতে জড়িয়ে পড়ছে দু’দেশের নিরাপত্তা বাহিনী। এতে মার্চ অবধি প্রায় ৪ মাসে অন্তত ৪০ জন নিহত হয়। এরপর এপ্রিলের শুরুতে অবস্থা স্বাভাবিক হয়। এর দেড় মাস পর গতকাল আবার হতাহতের ঘটনা ঘটলো।

ad