আল জাজিরা বন্ধের শর্তের বিরুদ্ধে সোচ্চার বিশ্ব মিডিয়া

Al Jazeera, Closed, Condition, Voice, 80 Media
ad

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি নেতৃত্বাধীন চার আরব দেশের পক্ষ থেকে কাতারে অবরোধ প্রত্যাহারে ‌১৩টি শর্ত দেয়া হয় যার একটি শর্ত হলো আল জাজিরা বন্ধ করে দেয়া। এমন শর্ত আরোপের পর বিশ্বের শীর্ষ সংবাদমাধ্যমগুলোর জোট ডিজিটাল কনটেন্ট নেক্সটভুক্ত ৮০টি মিডিয়া আল জাজিরার পক্ষে সোচ্চার হয়ে উঠেছে।

সোমবার (২৬ জুন) এক বিবৃতির মাধ্যমে ডিজিটাল কনটেন্ট নেক্সট আল জাজিরার প্রতি সংহতি প্রকাশ করে এবং আল জাজিরার কণ্ঠরোধের মধ্যেদিয়ে সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণের পায়তারা হিসেবে বিষয়টিকে দেখছেন তারা।

বিবিসি, গার্ডিয়ান, নিউ ইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্ট, ফক্স নিউজ, এবিসি নিউজ, আল জাজিরা, ব্লুমবার্গ, বিজনেস ইনসাইডার, সিএনবিসি, ডিসকভারি, ফোর্বস, ইসপিএন, ফরেন পলিসি, ন্যাশনাল জিওগ্রাফিক, এনপিআর, স্লেট, ইউএসএ টুডের মতো শীর্ষ সংবাদমাধ্যমগুলো ওই জোটভুক্ত।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর অভিযোগ, আল জাজিরা পক্ষপাতপূর্ণ সংবাদ উপস্থাপন করে এবং আঞ্চলিকভাবে সমস্যা তৈরি করে। এছাড়া এ সংবাদমাধ্যমটি আরব দেশগুলোর অভ্যন্তরীণ ইস্যু নিয়েও নাক গলায় বলে অভিযোগ করে থাকে তারা। অবশ্য, বরাবরই সেই অভিযোগ অস্বীকার করে আসছে আল জাজিরা।

এদিকে, জাতিসংঘের মানবাধিকার কমিশন সৌদি জোট আল জাজিরা বন্ধের যে শর্ত দিয়েছে, তাকে ‘মিডিয়ার বহুমুখী কণ্ঠস্বরের প্রতি আঘাত’ হিসেবে দেখছে বলে তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে।

এর আগে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট, হিউম্যান রাইটস ওয়াচ, রিপোটার্স উইদাউট বর্ডারস, নিউইয়র্ক টাইমস ও দ্য গার্ডিয়ানও আল জাজিরা বন্ধ করে দিতে কাতারের ওপর চাপ প্রয়োগের নিন্দা জানায়।

ad