ইউরোপ জুড়ে স্লিপার সেল আতংক

ad

ইউরোপ মহাদেশ জুড়ে এবং যুক্তরাজ্যের উন্মুক্ত সীমান্ত নীতিই ইসলামিক স্টেটকে (আইএস) স্লিপার সেল ঢুকানোর সুযোগ করে দিয়েছে এমন সতর্কবাণী করেছেন আমেরিকার গোয়েন্দা প্রধান। তিনি বলেন, প্যারিস ও ব্রাসেলসের হামলার ধাঁচে এসব স্লিপার তৈরি করা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন এর অবাধ চলাচলের সুযোগ নিরাপত্তা রক্ষার পরিপন্থী বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের ডিরেক্টর জেমস ক্ল্যাপার। তিনি বলেন,সিরিয়া এবং ইরাক থেকে আগত ধর্মান্ধ জনগোষ্ঠি প্যারিস ও ব্রাসেলসের মত ব্রিটেন,জার্মানি এবং ইতালির বিভিন্ন স্থানে হামলা চালানোর জন্য ষড়যন্ত্র করছে।

তাঁর মতে, এদের মধ্যে অনেকে অভিবাসী সংকটের সুযোগ নিয়ে ইউরোপের বিভিন্ন দেশে অনুপ্রবেশের সুযোগ নিচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন এর সদস্য রাষ্ট্রগুলোকে বলেন, তারা যেন নিজেদের মধ্যে গোয়েন্দা তথ্যগুলো শেয়ার করেন।

তার এই মন্তব্যর সাথে এমআইফাইভ এর প্রধান, আইএস যুক্তরাজ্যে ব্যাপক রক্তক্ষয়ী হামলার প্রস্তুতি নিচ্ছে বলে যে সতর্ক বার্তা দিয়েছিলেন তার সাথে প্রতিধ্বনিত হচ্ছে। ইউরোপে আইএসর বিস্তার ঘটছে বলে ক্ল্যাপার তার অভিমত ব্যক্ত করে বলেন, শেনজেন চুক্তির জন্য ইইউর নিরাপত্তা ক্ষুণ্ণ হচ্ছে।

যে ধরনের স্লিপার সেলগুলো ফ্রান্স ও বেলজিয়ামে হামলার ক্ষেত্রে ব্যবহৃত হয়েছে এমন স্লিপার সেল জার্মানি এবং ইতালিতেও ঢুকেছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি ইতিবাচক সম্মতি দিয়েছেন।

ক্ল্যাপার বলেন,এই ধরনের সন্ত্রাসী হামলার আশংকা আমাদের জন্য এবং মিত্র দেশগুলোর জন্য অবশ্যই চিন্তার বিষয়। উল্লেখ্য যে,শুক্রবার ১৩ নভেম্বর ২০১৫ সন্ধ্যায়,আইএস ধর্মান্ধদের সমন্বিত সন্ত্রাসী হামলায় ১৩০ জন মানুষ মারা গিয়েছিল এবং ৩৬৮ জন হতাহত হয়েছিল যার মধ্যে ৯৯ জনের অবস্থা ছিল আশঙ্কা জনক।

সুত্র-খবর টেলিগ্রাফ

ad