ইন্দোনেশিয়ায় ৪ দিনের ব্যবধানে ২ ভূমিকম্প, নিহত ৩৪৭

jagoran- Indonesia, earthquake, number of deaths increased, 347,
ad

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ায় আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মাত্র চারদিনের ব্যবধানে দেশটিতে আবারও শক্তিশালী ভূমিকম্প অনুভূত হলো। চারদিন আগের ওই ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪৭ জনে।

বৃহস্পতিবার (৯ আগস্ট) লম্বক দ্বীপে ভূমিকম্পটি আঘাত হানে। এর আগে রবিবার (৫ আগস্ট) রাতে ওই একই দ্বীপে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

রাষ্ট্রীয় গণমাধ্যম আন্তারা নিউজ এজেন্সি জানিয়েছে, রবিবারের ওই ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪৭ জনে। তবে আরও একটি সরকারি সংস্থা বলছে, ভূমিকম্প আঘাত হানার পর এ পর্যন্ত ৩৮১ জনের মৃত্যু হয়েছে।

প্রত্যক্ষদর্শী এবং দেশের আবহাওয়া ও ভূতত্ত্ব সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার নতুন করে ভূমিকম্পের আঘাতে বহু ভবন ধসে পড়েছে। আতঙ্কিত লোকজন বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় নেমে আসে।

লম্বকের কায়াঙ্গান এলাকাতেই মৃতের সংখ্যা ১২০ জন ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে আন্তারা। রেড ক্রসের একজন প্রতিনিধি হুসনি হুসনি জানান, আশ্রয়হীন অনেক মানুষ সুনামি হতে পারে, সে আশঙ্কায় বর্তমানে দক্ষিণাঞ্চলের পাহাড়ি এলাকাগুলোতে আশ্রয় নিয়েছে। এখন তাদের সাহায্যের প্রয়োজন।

ভূমিকম্পের পর থেকেই বিভিন্ন স্থানে তল্লাশি ও উদ্ধার অভিযান চালানো হচ্ছে। ধ্বংস স্তুপের নিচে আটকা পড়াদের উদ্ধারে কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আন্তর্জাতিক সংস্থা রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সংঘের জরিপ দলের প্রধান ক্রিস্টোফার রাসি বলেন, রবিবারের ওই ভূমিকম্প বিধ্বংসী, সার্বিক মূল্যায়নের জন্য দ্বীপের দক্ষিণাংশের কিছু প্রত্যন্ত এলাকার ব্যাপারে জানতে আমরা অপেক্ষা করছি।

ad