ইয়েমেনে সাবেক প্রেসিডেন্ট হত্যা, সংঘর্ষে নিহত ২৩৪

yemen class
ad

আন্তর্জাতিক ডেস্ক: ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহকে হত্যার ঘটনায় হুতিদের সাথে সালেহর অনুসারীদের সংঘর্ষে ২৩৪ জন নিহতের খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছে আরও চার শতাধিক।

স্বেচ্ছাসেবী সংস্থা রেড ক্রস (আইসিআরসি) জানিয়েছে, সংঘর্ষ ক্রমেই আরও ভয়াবহ পরিস্থিতি ধারণ করছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

গত রবিবার সালেহ হুতি বিদ্রোহীদের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে সৌদি জোটের প্রতি আলোচনার আহ্বান জানান। তার এই প্রস্তাবকে স্বাগত জানায় সৌদি আরব এবং দেশটির প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদি। এরপরই সোমবার সানার কেন্দ্রে অবস্থিত আলি আবদুল্লাহ সালেহের বাসভবন উড়িয়ে দেয় ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ওই হামলায় সাবেক সুন্নি প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহ নিহত হন।

এদিকে, সালেহ হত্যার বদলা নেওয়ার ঘোষণা দিয়েছেন তাঁর ছেলে নির্বাসিত নেতা আহমেদ আলি-সালেহ। বর্তমানে তিনি সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) নির্বাসনে আছেন।

বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে জানা যায়, সংগর্ষে আহত চার শতাধিক ব্যক্তির মধ্যে বেশিরভাগের অবস্থাই আশঙ্কাজনক। শহরের বিভিন্ন হাসপাতালে তাদের চিকিৎসা চলছে। এই পরিস্থিতির মধ্যে অনেক বাসিন্দা নিরাপদ আশ্রয়ের সন্ধানে রাজধানী ছেড়ে যাচ্ছেন। এছাড়া, হুতি বিদ্রোহীরা চেকপোস্ট বসিয়েছে গণহারে সালেহপন্থীদের গ্রেপ্তার করছে।

ad