উত্তর কোরিয়া ধ্বংস হয়ে যাবে: যুক্তরাষ্ট্র

North Korea, Destruction, United States,
ad

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি সতর্ক করে বলেছেন, ক্রমাগত ‘লাগামহীন আচরণ’ অব্যাহত রাখলে ধ্বংস হয়ে যাবে উত্তর কোরিয়া।

স্থানীয় সময় রবিবার (১৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন সিএনএনের ‘স্টেট অব দি ইউনিয়ন’ নামে একটি টক শোতে হ্যালি এ মন্তব্য করেন।

তিনি বলেন, পিয়ংইয়ং লাগামহীন আচরণ করলে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের রক্ষায় দেশটির বিরুদ্ধে সামরিক অভিযানের বিষয়টি বিবেচনা করা ছাড়া অন্য কোনো উপায় থাকবে না। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সব ব্যবস্থাই গ্রহণ করা হয়েছে। যুক্তরাষ্ট্রকে এখন পেন্টাগনের দিকে ফিরে আসতে হতে পারে।

নিকি হ্যালি বলেন, এখন পুরো বিষয়টি প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের হাতে ছেড়ে দিতে পেরে আমি ভীষণ খুশি। আমরা সম্ভাব্য সব বিষয় খতিয়ে দেখছি। তবে এখনো বহু সামরিক বিকল্প আমাদের হাতে আছে।

এদিকে, জাতিসংঘের নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার জানিয়েছেন, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে তার পারমাণবিক অস্ত্রের কার্যক্রম বন্ধ করতে হবে। কারণ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র এবং তার দেশের জনগণের ওপর পরমাণু হামলার হুমকিকে কখনই সহ্য করবেন না।

ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ায় সামরিক হামলা শুরু করবেন কি না, জানতে চাইলে ম্যাকমাস্টার বলেন, এ ব্যাপারে তিনি (ট্রাম্প) খুবই স্বচ্ছ যে, সব বিকল্পই মাথায় আছে।

কিছুদিন ধরে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে পরমাণু হামলার হুমকি দিয়ে আসছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। পৃথিবী থেকে দৃশ্যত বিচ্ছিন্ন দেশটি প্রতিবেশী দেশ জাপানের ওপর দিয়ে দুটি ক্ষেপণাস্ত্রেরও পরীক্ষা চালিয়েছে। এছাড়া সবচেয়ে শক্তিশালী পারমাণবিক বোমারও পরীক্ষা চালিয়েছে দেশটি।

ad