উ. কোরিয়া ২০২০ সালের মধ্যে পরমাণু নিরস্ত্রীকরণ ঘটাবে

N. Korea, 2020, disarmament, US Secretary of State,
ad

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, উত্তর কোরিয়া ২০২০ সালের মধ্যেই ব্যাপকভাবে নিরস্ত্রীকরণ ঘটাবে। কোরীয় উপদ্বীপকে পূর্ণাঙ্গভাবে পরমাণু অস্ত্রমুক্ত না করা পর্যন্ত উত্তর কোরিয়ার উপর আরোপিত কোনো নিষেধাজ্ঞা উঠবে না। উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ দ্রুততার সাথে শেষ করতে হবে।

বৃহস্পতিবার (১৪ জুন) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে দক্ষিণ কোরিয়া ও জাপানের পররাষ্ট্রমন্ত্রীকে নিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন পম্পেও।

তিনি বলেন, কিম জং উন এমনটা উপলব্ধি করতে পেরেছেন। উত্তর কোরিয়া ইস্যুতে এখনো আরও অনেক কাজ বাকি আছে। তবে আগামী আড়াই বছরের মধ্যে ব্যাপক নিরস্ত্রীকরণ অর্জন করতে সফল হবো বলে আমরা আশাবাদী।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার ব্যাপারে ওয়াশিংটন প্রতিশ্রুতিবদ্ধ। আমরা মনে করি, কোরীয় উপদ্বীপকে পূর্ণাঙ্গভাবে পরমাণু অস্ত্রমুক্ত করার প্রয়োজনীয়তা খুব ভালোভাবে বোঝেন কিম জং-উন। তাদের খুব দ্রুতই কাজ শেষ করা উচিৎ।

তবে চুক্তিপত্রে এসব তথ্য কেন স্পষ্ট করা হয়নি, সাংবাদিকরা এ প্রশ্ন তুললে প্রশ্নগুলোকে ‘অপমানজনক’ ও ‘অযৌক্তিক’ বলে নিন্দা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

ad