গ্রেপ্তার নওয়াজ আদিয়ালা জেলে, মরিয়ম গেস্ট হাউজে

Nawaz
ad

আন্তর্জাতিক ডেস্ক: গ্রেপ্তারের পর পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে ও তার মেয়ে মরিয়ামকে রাখা হয়েছে সেইহালা রেস্ট হাউজে।

শুক্রবার (১৩ জুলাই) লন্ডন ফেরত বিমান থেকে লাহোরে নামা মাত্রই তাদের গ্রেপ্তার করে দেশটির পুলিশ।

আগে থেকেই জানা ছিল পাকিস্তান ফিরলেই গ্রেপ্তার হবেন নওয়াজ শরীফ। তবুও গতকাল একটি ফ্লাইটে লন্ডন থেকে দেশে ফিরেন নওয়াজ ও তার মেয়ে।  তার গ্রেপ্তারে পাকিস্তানে নাশকতা হতে পারে এমন আশঙ্কায় নেয়া হয় ব্যাপক নিরাপত্তা।

বিভিন্ন পাক সংবাদমাধ্যম খবর প্রকাশ করেছে, আবু ধাবিতে নওয়াজ ও তাঁর মেয়েকে আগেই গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের নিরাপদে পাকিস্তানে ফেরত পাঠানোর ব্যবস্থা করে আমিরশাহি প্রশাসন।

লাহোর বিমানবন্দর থেকে নওয়াজ শরিফ ও তাঁর মেয়েকে প্রথমে রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে নিয়ে যাওয়া হয়। মরিয়মকে পরে শিয়ারা রেস্ট হাউসে নিয়ে যায় পুলিশ্ ওইদিন রাতেই বিমানবন্দরে মারামরির অভিযোগে গ্রেপ্তার করা হয় নওয়াজের দুই নাতীকে।

লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাট কেনাকে কেন্দ্র করে নওয়াজ শরিফের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়। ৬ জুলাই ওই মামলায় পাকিস্তানের দুর্নীতি দমন আদালত নওয়াজকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে। আর অবৈধ কর্মকাণ্ডে উৎসাহ দেয়ার অভিযোগে নওয়াজ কন্যা মরিয়মকে দেয়া হয়েছে সাত বছরের কারাদণ্ড।

স্ত্রী কুলসুমের ক্যান্সারের চিকিৎসা করাতে এতোদিন লন্ডনে ছিল নওয়াজ পরিবার। রায় ঘোষণার পর পাকিস্তানে ফেরার ঘোষণা দিয়েছিলেন নওয়াজ।

ad