চার নারীকে নির্যাতন: নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ

New York, Attorney General, resignation,
ad

আন্তর্জাতিক ডেস্ক: চার নারীকে নির্যাতনের অভিযোগের মুখে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক শ্নাইডারম্যান পদত্যাগ করেছেন। যুক্তরাষ্ট্রের ‘দ্য নিউইয়র্কার’ ম্যাগাজিনের এক প্রতিবেদনে চার নারীকে আঘাত করার অভিযোগ প্রকাশের পর পদত্যাগ করেন তিনি।

সোমবার (৭ মে) এক বিবৃতিতে পদত্যাগের ব্যাপারে তিনি বলেছেন, আমার বিরুদ্ধে গুরুতর কিছু অভিযোগ আনা হয়েছে। আমি দৃঢ়ভাবে সেগুলো প্রত্যাখ্যান করছি। যদিও এসব অভিযোগ আমার পেশাগত আচরণ বা দাপ্তরিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পর্কিত নয়, তারপরও এই জটিলতার মধ্যে সেসব অভিযোগ আমার দায়িত্ব পালনে বাধা সৃষ্টি করবে।

যৌন নিপীড়নের বিরুদ্ধে বিশ্বজুড়ে গড়ে ওঠা নারীদের ‘মি টু মুভমেন্ট’ এর সোচ্চার সমর্থক শ্নাইডারম্যানের বিরুদ্ধে যে চার নারী ওই অভিযোগ তুলেছেন, তাদের মধ্যে দুজন নিজেদের পরিচয় দিয়েছেন নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেলের সাবেক বান্ধবী হিসেবে।

‘দ্য নিউইয়র্কার’ ওই প্রতিবেদন প্রকাশ করার পর নিউ ইয়র্কের গভর্নর এন্ড্রু কুমো অ্যাটর্নি জেনারেলের পদ থেকে এরিক শ্নেইডারম্যানকে ইস্তফা দেয়ার আহ্বান জানান।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রিউ কিউমো অ্যাটর্নি এরিক জানিয়েছেন, এরিকের বিরুদ্ধে ওঠা এসব অভিযোগের তদন্ত করতে একজন আইনজীবীকে দায়িত্ব দেয়া হবে।

উল্লেখ্য, নিউইয়র্ক অঙ্গরাজ্যের এই প্রধান আইনজীবীই ফেব্রুয়ারিতে যৌন হয়রানির বহু অভিযোগে অভিযুক্ত মিডিয়া মোঘল হার্ভি ওয়েইনস্টাইনের বিরুদ্ধে আইনি কার্যক্রম চালিয়েছিলেন।

ad