ট্রাম্পের অভিবাসী নিষেধাজ্ঞার আদেশ পুনর্বহালের আবেদন আদালতে নাকচ

Trump-Immigration Restrictions
ad

আন্তর্জাতিক ডেস্ক: মুসলিমপ্রধান ৭ দেশের শরণার্থী, অভিবাসী ও ভ্রমণকারীদের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার আদেশ ভার্জিনিয়ার একটি ফেডারেল আপিল আদালত পুনর্বহাল করার আবেদন নাকচ করে দিয়েছেন।

বৃহস্পতিবার (২৫ মে) আদালত এই রায় প্রদান করে।

রায়ে বলা হয়, ট্রাম্পের আদেশ মুসলিমদের প্রতি বৈষম্যমূলক। ভ্রমণ নিষেধাজ্ঞার ঘোষণায় জাতীয় নিরাপত্তার যে যুক্তি ট্রাম্প প্রশাসন দেখিয়েছে, তা অত্যন্ত ধোঁয়াটে। একটি ধর্মের নাগরিকদের প্রতি ট্রাম্পের বিদ্বেষের বিষয়টি তার আদেশে স্পষ্ট।

অধিকাংশ বিচারকদের মতামত ব্যাখ্যা করে চতুর্থ সার্কিট আপিল আদালতের বিচারক রজার গ্রেগরি বলেন, জাতীয় নিরাপত্তার খাতিরে বিদেশী নাগরিকদের যুক্তরাষ্ট্রে আগমন অস্বীকার করার ক্ষমতা প্রেসিডেন্টের আছে। কিন্তু কংগ্রেস প্রদত্ত এই ক্ষমতা মোটেই চূড়ান্ত বা নিরঙ্কুশ নয়। প্রেসিডেন্ট চাইলেই যা খুশি তা করতে পারেন না।

তিনি বলেন, তার সিদ্ধান্তের বিরোধিতা করা যাবে না, তাও গ্রহণযোগ্য নয়। বিশেষত যখন প্রেসিডেন্টের সিদ্ধান্তের ফলে বিভিন্ন ব্যক্তির অপূরণীয় ক্ষতির সম্মুখীন হওয়ার আশঙ্কা থাকে।

আইনমন্ত্রী জেফ সেশনস জানিয়েছেন, ট্রাম্প প্রশাসন এখন এই প্রশ্নে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ প্রার্থনা করবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ গ্রহণের পরপর নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্র থেকে মৌলবাদী ইসলামী সন্ত্রাসীদের বাইরে রাখার যুক্তি দিয়ে সিরিয়া, ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের উপর এই নিষেধাজ্ঞা জারি করেছিলেন। কিন্তু সে আদেশও আদালতের বিরোধিতা অতিক্রম করতে পারেনি।

ad