ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উ. কোরিয়ার

Trump, cancel meeting, threat Korea,
ad

আন্তর্জাতিক ডেস্ক: পারমাণবিক অস্ত্র পরিত্যাগে যদি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে উত্তর কোরিয়াকে চাপ দেয়া হয়, সেক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেয়ায় আজ দক্ষিণ কোরিয়ার সঙ্গে পূর্বনির্ধারিত উচ্চ পর্যায়ের বৈঠক বাতিল করেছে উত্তর কোরিয়া।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বহুল প্রতীক্ষিত ওই বৈঠকটি হওয়ার কথা রয়েছে।

বুধবার (১৬ মে) উত্তর কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী কিম কেই গুয়ানের বরাত দিয়ে কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএর খবরে বলা হয়েছে, আমাদের কোনঠাসা করে যুক্তরাষ্ট্র যদি এক তরফাভাবে চায় যে আমরা পরমাণু কর্মসূচি বন্ধ করবো, তাহলে আমাদেরও তাদের সঙ্গে আলোচনা করার আর কোনো আগ্রহ নেই। সেক্ষেত্রে ডেমোক্রেট রিপাবলিক অব কোরিয়ার (ডিপিআরকে) সঙ্গে যুক্তরাষ্ট্রের আসন্ন সামিট অনুষ্ঠিত হবে কিনা, সে বিষয়ে আমরা পুনর্বিবেচনা করবো।

উত্তর কোরিয়া বলেছে, দক্ষিণ কোরিয়ার সাথে যুক্তরাষ্ট্রের যৌথ মহড়া উত্তেজনার সৃষ্টি করছে। উত্তর কোরিয়ার হুমকির পর যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, এরপরও তারা জুনে ট্রাম্প-কিম বৈঠকের জন্য কাজ চালিয়ে যাচ্ছে।

পিয়ংইয়ংয়ের এমন সতর্কতার পরও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, তারা আগামী ১২ জুন পরিকল্পনা মতো সিঙ্গাপুরে বৈঠকটি করতে যাচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হেদার ন্যুয়ের্ট সাংবাদিকদের বলেন, কিম জং উন এর আগে বলেছিলেন যে, তিনি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া চালিয়ে যাওয়ার প্রয়োজনীয়তা বোঝেন। আমরা বৈঠকের পরিকল্পনা এগিয়ে নিয়ে যাব। ওয়াশিংটন উত্তর কোরিয়ার অবস্থান পরিবর্তনের কোনো ইঙ্গিত পায়নি।

ad