তুরস্কে একক ক্ষমতাশালী ব্যক্তি হচ্ছেন এরদোয়ান

Turkey, single powerful, Erdouan,
ad

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের সরকার প্রধানমন্ত্রী পদ বিলুপ্ত করে প্রেসিডেন্টের ক্ষমতা বাড়িয়ে একটি ডিক্রি জারি করেছে। যার ফলে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দেশটির একক ক্ষমতাশালী ব্যক্তি হতে যাচ্ছেন।

বুধবার (৪ জুলাই) এ সংক্রান্ত একটি ডিক্রি জারি হওয়ার ফলে তুরস্কে ১৯২৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত চলা নীতি বাতিল হবে। আগামী সোমবার (৯ জুলাই) তুরস্কের প্রথম নির্বাহী প্রেসিডেন্ট এরদোয়ান শপথ নেয়ার মধ্যদিয়ে এই ডিক্রি কার্যকর হবে।

ডিক্রির মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয় বন্ধ করা হয়েছে এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রীসভার সদস্যদেরকে প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্টের কার্যালয়ের অধীনে আনা হয়েছে। প্রেসিডেন্ট মন্ত্রীপরিষদের সদস্য নির্বাচিত করবেন এবং তিনিই সভাপতিত্ব করবেন।

নতুন এ ডিক্রিতে প্রেসিডেন্ট এরদোয়ানকে আরও কিছু ক্ষমতা দেয়া হয়েছে যার ফলে তিনি জাতীয় সংসদকে এড়িয়ে মন্ত্রিসভা গঠন ও মন্ত্রীদের নিয়ন্ত্রণ করতে পারবেন। এছাড়া, প্রয়োজনে দেশের সরকারি কর্মকর্তাদেরকেও বরখাস্ত করতে পারবেন। নতুন শাসনব্যবস্থায় প্রেসিডেন্ট এরদোয়ান যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের প্রেসিডেন্টের মতো ব্যাপক ক্ষমতার চর্চা করতে পারবেন।

গত ২৪ জুন প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পান প্রেসিডেন্ট এরদোয়ান এবং তার দল একে পার্টি। এর আগে গত বছর প্রেসিডেন্টের ক্ষমতা বৃদ্ধির জন্য অনুষ্ঠিত এক গণভোটেও জয়ী হন এরদোয়ান।

সংসদীয় সরকার ব্যবস্থায় পার্লামেন্ট এবং প্রধানমন্ত্রী সর্বময় ক্ষমতার অধিকারী। কিন্তু নতুন ডিক্রিতে প্রেসিডেন্টই হবেন সর্বময় ক্ষমতার মালিক।

ad