নওয়াজ শরীফের ১০ বছরের জেল

Nawaz Sharif, 10 years, jail,
ad

আন্তর্জাতিক ডেস্ক: লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাট সম্পর্কিত দুর্নীতি মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে পাকিস্তানের একটি আদালত। একইসঙ্গে তার মেয়ে মরিয়ম নওয়াজকে ৭ বছর কারাদণ্ড এবং তার জামাতা ক্যাপ্টেন সফদারকে এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

শুক্রবার (৬ জুলাই) স্থানীয় সময় বেলা সাড়ে ৩টায় পাকিস্তানের একাউন্টিবিলিটি কোর্ট এ রায় দিয়েছে। রায়ে কারাদণ্ডের পাশাপাশি নওয়াজ শরিফকে ৮০ লাখ পাউন্ড এবং মরিয়মকে ২০ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে।

বিচারক মোহাম্মদ বশির আদেশে বলেন, জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের জন্য নওয়াজকে ১০ বছর ও তদন্তে সহযোগিতা না কারায় আরও এক বছরের কারাদণ্ড দেয়া হলো। একই সময় থেকেই তারা শাস্তির সময় গণনা হবে।

অসুস্থ স্ত্রীর চিকিৎসার জন্য লন্ডনে অবস্থান করছেন নওয়াজ। আদালতের এ রায়ের বিরুদ্ধে তিনি আপিল করবেন বলে মনে করা হচ্ছে। নওয়াজ তার বিরুদ্ধে আনা সব অভিযোগই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন।

২০১৫ সালে পানামা পেপার্সে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে বিদেশে ব্যবসাসহ সম্পদ গড়ে তোলার তথ্য ফাঁস হয়। এর মধ্যে ছিল লন্ডনের অ্যাভেনফিল্ড হাইজের বিলাসবহুল ফ্ল্যাট। তবে তার পরিবারের দাবী আইন মেনেই তারা এসব ফ্ল্যাট কিনেছেন।

ad